Breaking News
Home / আন্তর্জাতিক / মায়ানমারের সেনা প্রধান ও সুঁকির উপর মামলা??

মায়ানমারের সেনা প্রধান ও সুঁকির উপর মামলা??

মায়ানমারের রাখাইন প্রদেশে চলা মর্মান্তিক ভাবে মুসলিম রোহিঙ্গদের হত্যা করার জন্য মায়ানমারের সর্বোচ্চ নেত্রী আন সান সুকি, এবং মায়ানমারের সেনা প্রধান মিন আং হাউং এর উপর আন্তর্জাতিক আদালতে মামলা হতে পারে ।
জাতিসংঘের মানবধিকার কমিশনের উচ্চ পর্যায়ের কর্মকর্তা আল-হুসেন বলেছেন, ভবিষতে এই দুই অপরাধির উপর গণ হত্যার দায়ে আন্তর্জাতিক আদলতে মামলাও চলতে পারে ।
উল্লেখ থাকে যে জাতিসংঘ, মায়ানমার এবং ঐ দেশের সর্বচ্চ নেত্রীকে এর আগেও বহু বার সতর্ক করেছে যেনো তারা রাখাইনে চলা গণহত্যা বন্ধ করে ।
মায়ানমার
এইচআরডব্লিউ এশিয়ার নির্দেশক ব্রাড এ্যাড্‌মস বলেছেন রোহিঙ্গাদের গ্রাম গুলিকে নিশ্চিহ্ন করে দিয়েছে ঐ দেশের সেনা বাহিনী । এ থেকেই বোঝা যায় শরনার্থিদের রাখাইনে ফেরার যে সুনিশ্চিত ব্যাবস্থা করার কথা বলা হয়েছিলো সেটি আসলে লোক দেখানো ।
এ্যাড্‌মস আরও বলেন যে রাখাইনের যোগাযোগ ব্যাবস্থা গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিলো । আমরা এক মাত্র স্যাটেলাইটের মাধ্যমেই জানতে পারি কি ভাবে রোহিঙ্গা গ্রাম গুলিকে জালিয়ে দেওয়া হচ্ছে কিন্তু বার বার মায়ানমার সেনা সেটা অস্বিকার করে এসেছে । মায়ানমার সরকার শরনার্থিদের দেশে ফেরানোর জন্য যে শর্ত রাখা হয়েছিলো, তাও গুরুত্ব সহকারে পালন করছেনা বলে আমার মনে হয় ।
এর আগেই জাতি সংঘ এটিকে গণহত্যা বলে অবিহিত করেছিলেন ।
আরও পড়ুন: ভিডিও দেখুন কি ভয়ানক মিশাইল উত্তর কোরিয়ার।

Check Also

৩০০০ কোটির স্ট্যাচু অব ইউনিটি নিয়ে বৃটেনের গলায় কটাক্ষের সুর

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির রাজ্যে সরদার বল্লভ ভাই প্যাটেলের সবচেয়ে বড় …