Breaking News
Home / আন্তর্জাতিক / ভুটান পরিচিতি : কিভাবে ভুটান তার সংস্কৃতি ও কালচারকে বাঁচিয়ে রাখতে সক্ষম হচ্ছে

ভুটান পরিচিতি : কিভাবে ভুটান তার সংস্কৃতি ও কালচারকে বাঁচিয়ে রাখতে সক্ষম হচ্ছে

সবার খবর, নিজেস্ব ডেস্ক: ভুটান ভারতের প্রতিবেশী দেশ। শুধু প্রতিবেশী নয় এক নম্বরের বন্ধুরাষ্ট্রও বলা যেতে পারে। কিন্তু এছাড়া আমরা কি ভুটান সম্পর্কে আর কিছু বিস্তারিত জানি? ভুটান সারা পৃথিবী থেকে একটি বিচ্ছিন্ন দেশ এ কথা বলা যেতে পারে। ভুটান তার নিজস্ব সংস্কৃতিকে বাঁচানোর জন্য অন্য কোন দেশের সঙ্গে খুব বেশি সম্পর্ক রাখেনি। সেজন্যই হয়তো ভুটান সম্পর্কে তেমন কোন তথ্য আমরা বলতে পারি না।
ভুটানের পর্যটন
ভুটানের আয়তন 46500 বর্গকিলোমিটার। 1974 সাল পর্যন্ত কোন বিদেশি ভুটানে যেতে পারতেন না। ভুটান একটি গরিব ও খুব ছোট দেশ। ভুটানের কাছে স্থল সেনা আছে। যদিও ভুটানের এখন পর্যন্ত নৌসেনা ও বিমান বাহিনী গঠন হয়নি। ভারত ভুটান কে সবসময় সাহায্য করে এসেছে। ভুটানে 2001 সাল পর্যন্ত টিভি ও ইন্টারনেট নিষিদ্ধ ছিল। শুধু তাই নয় একটা নির্দিষ্ট পরিমাণ পর্যটকই যেতে পারতেন ভুটানে। দক্ষিণ এশিয়া থেকে আসা পর্যটকদের কাছ থেকে প্রতিদিন ২৫০ মার্কিন ডলার করে আয় করতো ভুটান সরকার।
ভুটান
ভুটানের ইতিহাসে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল 2008 সালে। ভুটান এমন একটি দেশ যেখানে তামাক সম্পূর্ণভাবে নিষিদ্ধ। ফলে বিড়ি এবং সিগারেট ভুটানে পাওয়া যায় না। প্লাস্টিক সম্পূর্ণভাবে নিষিদ্ধ ভুটানে। ভুটানকে সবচেয়ে বড় আর্থিক সহযোগিতা ভারত সরকার দিয়ে থাকেন। ভুটানের মানুষ চাইলে একাধিক জীবনসঙ্গীর সঙ্গে ঘর করতে পারেন। কারণ সেখানে বহু বিবাহের ওপর কোন ধরনের আইন নেই। সেই দেশে আবার সমকামিতা সম্পূর্ণরূপে নিষিদ্ধ বা বেআইনি।

ভুটানের পরিবেশকে রক্ষা করার জন্য একটি আইন আছে। যাতে বলা হয়েছে ভুটানের মূল স্থলভাগের এক-চতুর্থাংশে জঙ্গল থাকবে। যার কারণে ভুটানে প্রচুর পরিমাণে গাছপালা দেখতে পাওয়া যায়।
ভুটানের ৭০ ভাগ মানুষ চাকরি করেন না। দেশটি মূলত কৃষি ও বনজ সম্পদ নির্ভর অর্থনীতির একটি দেশ। ভুটানের শতকরা ৬০ ভাগ মানুষ এই দুই পেশাতে জড়িত। ফুন্টসলিং শহরটি দিয়েই মূলত সকল দেশের সাথে বানিজ্য সম্পর্ক গড়ে উঠেছে এই দেশটির।
ভুটানের বুদ্ধ পয়েন্ট
এখানকার বেশীরভাগ মানুষ বুদ্ধ ধর্মাবলম্বী। একুশ শতকে এসেও ভুটান তাদের নিজস্ব সংস্কৃতি ও কালচার বাঁচিয়ে রাখতে সক্ষম হয়েছে। এসব কারণেই ভুটান বিশ্বের অন্যান্য দেশের থেকে একটু আলাদা।ভুটানের সেনা
ভুটানের রাজধানীর নাম থিম্পু। এই দেশের মুদ্রা কে বলা হয় নুলট্রাম। ভুটানের রাজার নাম জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে। ভুটানের মাথা পিছু আয় ৯৮০৫ মার্কিন ডলার। এই দেশটির রাজা কিছুদিন আগেই নিজের ক্ষমতা বিকেন্দ্রীকরণ করেছেন এবং অনেকটাই মন্ত্রীদের হাতে দেশের ভালো মন্দ দেখার দায়িত্ব দিয়েছেন। যদিও নির্বাচনের আগে এমন কোন পদ্ধতি ছিল না ভুটানে। ভূটানের আকার, আকৃতি ও পার্বত্য ভূ-প্রকৃতি কিছুটা সুইজারল্যান্ডের মতো বলে দেশটিকে এশিয়ার সুইজারল্যান্ডও বলা হয়।
Read More: কাতার পরিচিতি : রাজধানী, মুদ্রা, জনসংখ্যা, জিডিপি, চাষবাস

Check Also

৩০০০ কোটির স্ট্যাচু অব ইউনিটি নিয়ে বৃটেনের গলায় কটাক্ষের সুর

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির রাজ্যে সরদার বল্লভ ভাই প্যাটেলের সবচেয়ে বড় …