Breaking News
Home / জাতীয় / প্রথমে দেশের জন্যে লড়েছেন, এবার ৮৯ বছর বয়সে পিএইচডি করছেন

প্রথমে দেশের জন্যে লড়েছেন, এবার ৮৯ বছর বয়সে পিএইচডি করছেন

সবার খবর, ওয়েব ডেস্ক: শিক্ষার কোনো বয়স হয়না। আর তার বড় উদাহরণ হিসেবে সকলের সামনে ৮৯ বছর বয়সের এই বৃদ্ধটি। তিনি এক সময় ইংরেজদের বিরুদ্ধে দেশের হয়ে যুদ্ধ করেছেন। এই বর্ষীয়ান স্বাধীনতা সংগ্রামীর নাম শরণবাসবরাজ বিসারাহল্লি। নিজের জেদকে সম্বল করে যেমনভাবে ইংরেজকে দেশছাড়া করেছেন, ঠিক সেইভাবেই তিনি পিএইচডি করতে চান 89 বছর বয়সেও।
স্বাধীনতা সংগ্রামী
কর্নাটকের কপ্পালের এই স্বাধীনতা সংগ্রামী, পিএইচডি করার জন্যে হাম্পি ইউনিভার্সিটি (বা কানাড়া হাম্পি ইনভারসিটি)-তে ভর্তি হয়েছেন। বার্ধক্যজনিত শত সমস্যা সব সময়ের সঙ্গী তাঁর। তবুও সেই সব শরীরিক সমস্যা তাঁর মানসিক শক্তির কাছে ম্লান হয়ে গেছে। এতোটাই মানষিকভাবে পোক্ত ৮৯ বছর বয়সি হাম্পি ইউনিভার্সিটির ছাত্র শরণবাসবরাজ বিসারাহল্লি। ইতিমধ্যেই শুরু হয়েছে তাঁর রিসার্চ-এর কাজ। ব্যস্ততা তা নিয়েও। শুধু তাই নয়, সম্প্রতি তিনি কর্নাটকের ধারওয়াড় ইউনিভার্সিটি থেকে আইন ও হাম্পি কন্নড় ইউনিভার্সিটি থেকে মাস্টার ডিগ্রী লাভ করেছেন।
পিএইচডি
এই বর্ষীয়ান স্বাধীনতা সংগ্রামী এই বিষয়ে বলেছেন, আমি গত বছর পরীক্ষা দিয়েছিলাম কিন্তু সাফল্য পাইনি। কিন্তু এই বছর ভালো রেজাল্ট করবো বলে আশা করছি। ৮৯-এর এই তরুণের স্বপ্নের যেন শেষ নেই। তিনি স্বপ্নের মধ্যেই বিচরণ করতে চান সব সময়। শুধু কি তাই? স্বপ্নকে বাস্তবে নামিয়ে নিয়ে আসার যাদুকাঠিটিও যেন তাঁরই হাতে। এই স্বাধীনতা সংগ্রামী আরও জানান, আমার সাহিত্য এবং কন্নড় কবিতার উপর একটি বই লেখার ইচ্ছে আছে।
আরও পড়ুন: প্রথম বারের মতো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মসজিদ উদ্বোধনে যাচ্ছেন?

Check Also

সৎ পুলিশ অফিসার

ভারতের লেডি সিংঘাম আইপিএস অফিসার: মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় যাকে গ্রেপ্তার করেন

সবার খবর, ওয়েব ডেস্ক: কর্নাটকের সাহসী আইপিএস অফিসার-এর মধ্যে একজন ডি রুপা। আবার তিনি আলোচনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *