Breaking News
Home / আন্তর্জাতিক / সিরিয়ার হাতে এস-৩০০ মিসাইল তুলে দিয়ে রাশিয়ার বার্তা গরম মাথা ঠান্ডা হবে এবার

সিরিয়ার হাতে এস-৩০০ মিসাইল তুলে দিয়ে রাশিয়ার বার্তা গরম মাথা ঠান্ডা হবে এবার

সবার খবর, ওয়েব ডেস্ক: রাশিয়া বলেছে আগামী দুই সপ্তাহের মধ্যে মিসাইল ডিফেন্স সিস্টেম এস-৩০০ সিরিয়া সেনাদের হাতে তুলে দেয়া হবে। যাতে সিরিয়ান সেনাবাহিনী আকাশ পথ সুরক্ষিত রাখতে পারে এবং যেকোনো হামলা কে প্রতিহত করতে পারে।
এস-৩০০
সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, আগামী দুই সপ্তাহের মধ্যে এস-300 মিসাইল সিরিয়ার সেনাবাহিনীর কে দেয়া হবে। তিনি আরো জানান, এই পদক্ষেপ নেয়ার পেছনে একটাই কারণ এল-টুয়েন্টি বিমানের সাথে যে ঘটনাটি ঘটেছে তা যেন পুনরায় না ঘটে। তিনি আরও বলেন, এই মিসাইল ২৫০ কিলোমিটার দূর থেকে যেকোনো শত্রুপক্ষের আক্রমনকে সহজেই চিহ্নিত করতে সক্ষম। এবং একই সময়ে বিভিন্ন স্থানে হামলা করতে পারে এস-300 মিসাইল। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী জানান, সিরিয়ার সেনাবাহিনীতে এই অত্যধুনিক মিশাইল যোগ হলে প্রতিরক্ষা ব্যবস্থা অনেক গুণ বৃদ্ধি পাবে। তিনি বলেন, আশা করি- যেসব নতুন পদক্ষেপ আমরা নিয়েছি তাতে গরম মাথাগুলো ঠাণ্ডা হবে এবং ভবিষ্যতে এমন ঘটনা ঘটানোর সাহস পাবে না কেউ-ই।
মিসাইল
এই খবর আসতে না আসতেই ইজরাইল বেশ চিন্তায় পড়েছে। কারণ পূর্বে ইচ্ছে মত সিরিয়ার আকাশ পথে ঢুকে হামলা চালিয়েছে তারা। এস-300 সিরিয়ার সেনাবাহিনীতে যোগ হলে ইজরায়েল যে খুব সহজে সিরিয়ার আকাশ পথ অতিক্রম করতে পারবে না তা ভালো করেই বুঝতে পারছে নেতানিয়াহু সরকার।
উল্লেখ্য, গত ১৭ সেপ্টেম্বর সিরিয়ায় রুশ বিমান ভূপাতিত হয়ে ১৫ জন নিহত হওয়ার ঘটনায় ইসরায়েলকে দায়ী করেছে মস্কো। যদিও তা অস্বিকার করে আসছে ইজরাইল। ঘুরিয়ে এই ঘটনার জন্যে ইজরাইল সমস্ত দায় চাপিয়েছে সিরিয়ার ওপর। অন্যদিকে ইজরাইলের প্রতিরক্ষা বিশেষজ্ঞ মহল বলছে, এমন কাজ করা আদৌ ঠিক হয়নি ইজরাইলের। এর জন্য অদূর ভবিষ্যতে ইজরাইলকে ভুগতে হতে পারে।
আরও পড়ুন: চকলেটের কারণে বন্ধ হয়ে গেল হাইওয়ে : দেখুন ভিডিও

Check Also

ভারত ও ইরানের বন্ধুত্ব

আমেরিকাকে বুড়ো আঙুল দেখিয়ে ইরানের পাশে ভারত ও চীন

সবার খবর, ওয়েব ডেস্ক: তেলের জন্য ইরানের ওপর নির্ভরশীল দেশ গুলির মধ্যে অন্যতম দেশ ভারত। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *