Breaking News
Home / শরীর স্বাস্থ্য / ভুল করেও শরীরের এই ৪ টি অঙ্গ সবান দিয়ে ধোবেন না

ভুল করেও শরীরের এই ৪ টি অঙ্গ সবান দিয়ে ধোবেন না

সবার খবর, ওয়েব ডেস্ক: সাবান আমরা প্রতিদিনই ব্যবহার করে থাকি শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ পরিষ্কার করার জন্যে। কিন্তু আমরা কি জানি সাবান ব্যবহার করার সময় অনেকটা সতর্ক হওয়া উচিত আমাদের। কারণ শরীরের এমন অংশ আছে যেগুলোতে সাবানের ব্যবহার না করাই ভালো। ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকেন এসব অঙ্গে সাবানের ব্যবহার খুবই অকার্যকারী ফল বয়ে আনতে পারে আমদের জন্যে।

আমরা সকালে ঘুম থেকে উঠে মুখ ধোয়ার একটা অভ্যাস আছে সাবান দিয়ে। স্বভাবতই সমস্ত মুখমন্ডলে সাবান ব্যবহার করা হয়ে যায়। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নাকে সাবান না ব্যবহার করাই ভালো। কারণ ছিদ্র দিয়ে ভেতরে গেলে অনেক ধরনের সমস্যা তৈরি হতে পারে। ডাক্তাররা বলেন, নাক দিয়ে সাবান চলে গেলে আমাদের ব্রেইন কে ক্ষতি করতে পারে সাবানের কেমিক্যাল।
সাবান কিভাবে ব্যবহার করবেন
এছাড়াও যেসব সাবানে নীম, আমলা এবং অন্যান্য খাদ্য দ্রব্য দিয়ে তৈরি সাবান মুখমণ্ডলে ব্যবহার করলে বিপরীত প্রতিক্রিয়া হতে পারে। কারন আমাদের মুখমণ্ডল অত্যন্ত কোমল। তাই যে কোনো খাদ্য দ্রব্য দিয়ে তৈরি সাবান মুখে ব্যবহার করতে নিষেধ করে থাকেন বিশেজ্ঞরা।

আবার ভুল করেও সাবান চুলে ব্যবহার করবেন না। চুলে সাবানের পরিবর্তে শ্যাম্পুর ব্যবহার করাই শ্রেয়। বিশেষ করে মহিলারা চুলে সাবান ব্যবহার করলে তাদের চুল ঝরে যেতে পারে। আবার চুলে সাবান ব্যবহারের ফলে চুল অনেকটাই দুর্বল হয়ে যায়।

সাবান ব্যবহার করার সময় লক্ষ্য রাখবেন চোখের ভেতরে যেন সাবানের ফ্যা না না পৌঁছয়। কারণ চোখ একটি সেনসেটিভ পার্ট আমাদের শরীরের। চোখের ভেতর সাবান গেলে চোখের ক্ষতি হতে পারে।
আরও পড়ুন: জেনে নিন কত কোটি টাকার সম্পত্তির মালিক ভারতীয় দলের নতুন মুখ পৃথ্বী শ

Check Also

চুল সাদা কেনো হয়

চুল সাদা হওয়ার কারণ কি? চুল কালো রাখার পদ্ধতি জেনে নিন

সবার খবর, ওয়েব ডেস্ক: আমাদের শরীরের চুল এমন একটি অঙ্গ যা প্রতিনিয়ত বাড়তেই থাকে। সময়ের …