Breaking News
Home / আন্তর্জাতিক / চীন তৈরি করছে নকল চাঁদ: রাতে চাঁদের চাইতে আটগুন বেশি আলো দেবে শহরের রাস্তায়

চীন তৈরি করছে নকল চাঁদ: রাতে চাঁদের চাইতে আটগুন বেশি আলো দেবে শহরের রাস্তায়

সবার খবর, আন্তর্জাতিক ডেস্ক: চীন সিদ্ধান্ত গ্রহণ করেছে তাদের শহর থেকে স্ট্রীট লাইট সরিয়ে ফেলা হবে। বিদ্যুতের চাহিদাও মিটবে এবং কর্তৃপক্ষকেও বিদ্যুতের আর বিল মেটাতে হবে না। আসলে চীন 2020 সালের মধ্যে নিজস্ব প্রযুক্তিতে নকল চাঁদ তৈরি করবে বলে একটি প্রজেক্ট হাতে নিয়েছে। চায়না ডেইলি শুক্রবার একটি প্রতিবেদন প্রকাশ করে তাতে বলা হয়েছে আলো প্রদান করতে সক্ষম এমন একটি উপগ্রহ-এর ওপর কাজ করা হচ্ছে। এটি বাস্তবিকভাবেই চাঁদের মতোই আলোর বিচ্ছুরণ ঘটাবে। কিন্তু চাঁদের আলোর চাইতে প্রায় আট গুণ বেশি আলো প্রদান করবে এই কৃত্রিম চাঁদ।
চাইনার নকল চাঁদ
এই প্রজেক্টটিতে যে সংস্থা কাজ করছে ‘তিয়ান ফু নিউ এরিয়া সায়েন্স সোসাইটি’-এর প্রধান চুনা ফেং জানান প্রথমে মানুষের তৈরি চাঁদ সিনচাং উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে পাঠানো হবে। প্রথম উৎক্ষেপণটি যদি সফল হয় তবে ২০২২ সালের মধ্যে তিনটি আরো কৃত্রিম উপগ্রহ পাঠানো হবে যেগুলির সাহায্যে রাতে আলো তৈরি হবে।

তিনি চায়না ডেইলিকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন প্রথম উপগ্রহটি পরীক্ষামূলক হবে কিন্তু ২০২২ সালে যে উপগ্রহগুলি প্রেরণ করা হবে তা চাঁদের ন্যায় আলোর বিচ্চুরণ ঘটাবে। এই উপগ্রহটি সঠিকভাবে কাজ করলে নাগরিকদের সুবিধার্থে ও বাণ্যিজিক ভাবেও ব্যবহার যাবে এই আলো। এই উপগ্রহের সাহায্যে যে আলো আমরা পাব তা যদি ৫০ বর্গ কিলোমিটার পর্যন্ত আলোকিত করতে পারে, তাহলে শহরের রাস্তার আলোর ল্যাম্প গুলো বিদুৎ খরচ করে জ্বালানোর প্রয়োজন পড়বে না। বছরে প্রায় ১৭ কোটি ডলার বেঁচে যাবে সরকারের।
আরও পড়ুন: সারা রাত মদ খাওয়ার পর যা ঘটলো তা দেখুন

Check Also

মুসলিম সুন্দরী

পাঁচজন মুসলিম সুন্দরী মহিলা যাদের কাছে অগাধ সম্পত্তিও আছে

সবার খবর, ওয়েব ডেস্ক: কোনো মহিলার কাছে ধনদৌলত ও সৌন্দর্য দুই-ই থাকলে আমরা তাকে বলতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *