Breaking News
Home / খেলার খবর / বিরাট কোহলি কি ধোনির অবসর ঘোষণা করে দিলেন?

বিরাট কোহলি কি ধোনির অবসর ঘোষণা করে দিলেন?

সবার খবর, স্পোর্টস ডেস্ক: ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি মহেন্দ্র সিং ধোনিকে আগামী টি-টোয়েন্টি সিরিজ থেকে বাদ দেয়ার পেছনে তার যুক্তি খাড়া করলেন। তিনি বলেন, ধোনি তরুণদেরকে জায়গা করে দেওয়ার জন্য টি-টোয়েন্টি ম্যাচে না খেলার সিদ্ধান্ত নেন। যেহেতু রিশব পান্ত-এর মতন টি টোয়েন্টি স্পেশালিস্ট ভারতীয় দলে আছে সুতরাং তাকেই জায়গা করে দেওয়ার জন্য টি-টোয়েন্টি সিরিজ খেলতে নারাজ ধোনি।
ধোনি ও বিরাট
কোহলির এই বক্তব্য থেকে স্পষ্ট মহেন্দ্র সিং ধোনি সম্ভবত টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে নিলেন। ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার সাথে আগামী টি-টোয়েন্টি সিরিজে মহেন্দ্র সিং ধোনিকে দল থেকে ছেঁটে ফেলা হয়েছে।
তিরুবন্তপুরামে শেষ ওয়ানডে ম্যাচের পর যখন বিরাট কোহলিকে প্রেস কনফারেন্সে ধোনির দল থেকে বাদ পড়ার প্রসঙ্গে প্রশ্ন করা হয়েছিল, তখন তিনি বলেন, যদি আমি ভুল না বলি তবে দল নির্বাচনের পূর্বেই নির্বাচকরা এই ব্যাপারে বক্তব্য রেখেছেন। মহেন্দ্র সিং ধোনির সঙ্গেও নিশ্চয় নির্বাচকরা কথা বলেছেন। যদিও আমি সেই আলোচনায় অংশ ছিলাম না, আমার মনে হচ্ছে মানুষে নানান ধরনের সন্দেহ প্রকাশ করছে। যা আদৌ সত্য নয়। তিনি আরো বলেন, আপনারা বিশ্বাস করতে পারেন যে ধোনি এখনও ভারতীয় দলের একজন নির্ভরযোগ্য উইকেটকিপার ব্যাটসম্যান। ভারতীয় দলের অবিচ্ছেদ্য অংশ তিনি। শুধুমাত্র ধোনির মনে হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটে রিশভ পান্তের মতন তরুণদের জায়গা দেওয়া উচিত। তাই দলে নেই মহেন্দ্র সিং ধোনি। সত্যিই ধোনি নিজের ইচ্ছেতেই যদি নিজেকে টি-টুয়েন্টি থেকে সরিয়ে নেন তবে তা একটি উদাহরণ হিসেবে থেকে যাবে ভারতীয় ক্রিকেটে।
ধোনি
অনেক ক্রিকেট বিশেষজ্ঞ ধোনির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে ধোনির বাদ পড়ার পেছনে কোহলি কলকাঠি নাড়ছে বলে মত ভক্তদের।
মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০০৭ সালে প্রথম টি-টুয়েন্টি বিশ্বকাপ জিতে সকলের নজর কেড়েছিলেন। এই বিশ্বকাপ শুরুর পূর্বে তো অনেক ক্রিকেট বিশেষজ্ঞ কল্পনাই করতে পারেননি ভারতীয় দল চ্যাম্পিয়ন হবে। কারণ ভারত ২০০৭ সালের আগে টি-টোয়েন্টি ফর্ম্যাটে খুব বেশি খেলেনি। ধোনির নেতৃত্বে আস্তে আস্তে ভারতীয় ক্রিকেট সাফল্যের শিখরে পৌঁছে যায়। শুধু ভারতকে ধোনি নেতৃত্ব দিয়েছেন তা কিন্তু নয়। ভারতীয় দলকে এমন উচ্চতায় নিয়ে গেছেন তিনি যা বিশ্বদরবারে সমীহ কুড়িয়েছে। ক্রিকেট মঞ্চে ধোনিকে আদর্শ করে নিজেকে প্রতিষ্ঠিত করতে চেয়েছে অনেক তরুণই।
ধোনির এক লিটার জলের দাম
সাম্প্রতিককালে আইপিএলেও দুর্দান্ত ব্যাটিং করেন মহেন্দ্র সিং ধোনি। ৩৭.৭০ গড়ে ১৪৮৭ রান করেন। তাঁর স্ট্রাইকরেট ছিল চোখে পড়ার মতো। তার অধিনায়কত্বে চ্যাম্পিয়ন হয় চেন্নাই সুপার কিংস।
বিরাট কোহলি
মহেন্দ্র সিং ধোনি হয়তো ক্রিকেট থেকে সম্পূর্ণভাবেই অবসর নিয়ে নেবেন কিছুদিন পর। তার সংকেত হিসেবে ধরা যায় সাম্প্রতিক দল নির্বাচনে ধোনির বাদ পড়া।
বিরাট কোহলি
ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, খুব বেশি হলে ২০১৯ বিশ্বকাপটাই শেষ বিশ্বকাপ বা শেষ টুর্নামেন্ট হবে মহেন্দ্র সিং ধোনির ক্রিকেট কেরিয়ারের।
আরও পড়ুন: রিশভ পান্তের অভিষেক হতে যাচ্ছে আজ : ধোনির দিন শেষ বুঝিয়ে দিল বিসিসিআই

Check Also

আইপিএল নিলাম

নিলামের পূর্ব যুবরাজ সিং ও বাংলাদেশের মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি

সবার খবর, ওয়েব ডেস্ক: আগামী মাসে আইপিএল নিলাম হবে। তার পূর্বেই কিংস ইলেভেন পাঞ্জাব যুবরাজ …