Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / নীল আর্মস্ট্রং-এর চাঁদের বুকের স্মৃতিচিহ্ন নিলাম হলো ৩.৫ কোটি টাকায়

নীল আর্মস্ট্রং-এর চাঁদের বুকের স্মৃতিচিহ্ন নিলাম হলো ৩.৫ কোটি টাকায়

সবার খবর, ওয়েব ডেস্ক: আমেরিকার মহাকাশচারী নীল আর্মস্ট্রং-এর চাঁদের বুকের কিছু স্মৃতিচিহ্ন এক নিলামে উঠেছিল। সেই স্মৃতি চিহ্নটির নিলামে দাম উঠলো প্রায় চার লক্ষ ডলার বা ৩.৫ কোটি টাকা। নীল আর্মস্ট্রং প্রথম মহাকাশচারী ছিলেন যিনি চাঁদে পা রাখেন।
নীল আর্মস্ট্রং ২০ জুলাই, ১৯৬৯ সালে অ্যাপোলো মিশন ১১ নামের মহাকাশযানে করে চাঁদে পৌছান। তাঁর সঙ্গে আরও দুজন মহাকাশচারী ছিলেন, এডুউইন অলড্রীন ও মাইকেল কলিন্স। মহাকাশযানে করে একটি স্মৃতি চিহ্নও নিয়ে গিয়েছিলেন তাঁরা। সেটি চাঁদের বুকে প্রথমবারের মতো পুঁতে দিয়ে আসেন।
নীল আর্মস্ট্র
আমেরিকার স্থানীয় সময় রাত ১০টা ৫৬ মিনিটে লুনার মডিউল ঈগল থেকে প্রথমে চাঁদের বুকে পা রাখেন নীল আর্মস্ট্রং। নীল আর্মস্ট্রং নানান ধরনের শিলা সংগ্রহ করেছিলেন সেদিন। অসংখ্য ছবিও তুলেছিলেন। নীল আর্মস্ট্রং চাঁদের বুকে প্রায় সাড়ে ছয় ঘণ্টা পার করে ফেলেছিলেন। সেই সময় অলড্রিনও নেমে আসেন চাঁদের বুকে। তিনিও একই কাজ করলেন। ছবি তুললেন, শিলা সংগ্রহ করলেন। তারপর আড়াই ঘণ্টা বাদে পৃথিবীতে ফেরার উদ্যোগ নিলেন সকলে। দু’জনেই দুই ব্যাগ ভর্তি করে নিয়ে নিলেন সাড়ে একুশ কেজি ধুলো-বালি,বিভিন্ন সাইজের পাথর, ইত্যাদি।
নীল আর্মস্ট্রয়ের কিছু চিহ্ন
আর্মস্ট্রং-এর কর্ম জীবনের সঙ্গে জড়িত এই সব মহা মূল্যবান বস্তুগুলি তাঁর দুই ছেলে রিক ও মার্ক নিলামে তোলেন। বুধবার থেকে শনিবার পর্যন্ত চলা এই নিলামে ৩.৫ কোটি টাকায় বিক্রি হয় নীল আর্মস্ট্রং-এর মহা মূল্যবান কিছু জিনিস।
আরও পড়ুন: বিকালঙ্গ ব্যক্তিকে জায়গা না দেওয়াই বাস চালক যাত্রীদের বাস থেকে নামিয়ে দিলেন

Check Also

পৃথিবীর সব চাইতে ছোটো ফোন

পৃথিবীর সব চাইতে ছোট ফোন লঞ্চ হলো ভারতে

সবার খবর, টেক ডেস্ক: বর্তমান সময়ে প্রত্যেকটি মোবাইল কোম্পানি একে অপরের সাথে কঠিন প্রতিদ্বন্দ্বীতায় মেতেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *