Breaking News
Home / জাতীয় / IAS বুশরা বানুর সফলতার কাহিনী: মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা নক্ষত্র

IAS বুশরা বানুর সফলতার কাহিনী: মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা নক্ষত্র

সবার খবর, ওয়েব ডেস্ক: বুশরা বানু ইউপি’র কনৌজ থেকে এসেছেন। ইউপিএসসি ২০১৮ পরীক্ষায় তিনি ২৭৭তম স্থান অর্জন করেছেন। তিনি আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ছাত্র। বুশরা এখানে থেকে ম্যানেজমেন্টে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তাছাড়াও বুশরা বানু এখানকার রেসিডেন্সিয়াল কোচিং একাডেমীর ছাত্র। মধ্যবিত্ত পরিবার থেকে আসা বুশরা ২০১৪ সালে পিএইচডি করার সময় মিরাঠের আশমার হোসেনকে বিয়ে করেন। বুশরার স্বামী আশমার হোসেনও আলিগড় মুসলিম ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ছিলেন। পরবর্তীতে তিনি সৌদি আরবে অধ্যাপনার কাজে যুক্ত হন। বিবাহের পর বুশরাও সৌদি আরব চলে যান। সেখানে তিনি সহকারী অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। তারা দুজনেই সমস্ত সুযোগ সুবিধার সাথে বসবাস করছিলেন।
বুশরা বানুর সফলতার কাহিনী
সৌদিতে বসবাস করলে কি হবে বুশরা দেশের কথা সব সময় চিন্তা করতেন। তিনি ভাবতেন এমন কিছু করা যাক যার মাধ্যমে দেশের মানুষের জীবনযাত্রার মানের উন্নতি ঘটবে। বুশরার ইচ্ছেকে তাঁর স্বামীও মর্যাদা দিতেন। তিনিও চাইতেন বুশরা দেশের জন্য কিছু করুক।
আইএএস
উভয়ই তাদের দেশে ফিরে আসার সিদ্ধান্ত নেয় এবং ২০১৬ সালে পুনরায় আলীগড় ফিরে আসেন। ২০১৬ সালে দেশে ফেরার পর বুশরা ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন। পরিবার এবং বাচ্চার দেখাশোনা করার পরেও বুশরা দিনে প্রায় ১০ ঘন্টা পড়ালেখা করতেন। বুশরা সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জানান, আমি কখনই সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকিনি বরং সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও অনেক উন্নতি সাধন হয়েছে। ২০১৭ সালের ইউপিএসসি পরীক্ষায় বুশরা র‍্যাঙ্ক করতে পারেননি। তবুও তিনি ভেঙে পড়েননি। পুনরায় তিনি আরও কঠোর পরিশ্রম করতে থাকেন। ২০১৮ সালের ইউপিএসসি পরীক্ষাতে ২৭৭ র‍্যাঙ্ক করেন। বুশরা বানুর এই সাফল্যে পরিবার থেকে শুরু করে বন্ধু বান্ধব এমনকি প্রতিবেশিরাও খুশি।
আরও পড়ুন: ষষ্ঠ শ্রেণীতে ফেল, কোনো কোচিং ছাড়াই জীবনের প্রথম পরিক্ষাতেই IAS অফিসার

Check Also

গঙ্গাধর রাউত

১৪ বছরেও কাজ শেষ হচ্ছিল না, তাই বৃদ্ধ বয়সে সমস্ত সঞ্চয় দিলেন সেতু নির্মাণে!

সবার খবর, ওয়েব ডেস্ক: ফাইল এক টেবিল থেকে অন্য টেবিল ঘোরাফেরা করে কিন্তু কাজের কাজ …