Home / খেলার খবর / আজ প্রথম টেস্ট: জো রুটের চাইতে বিরাট কোহলির টেস্ট জয়ের রেকর্ড ভালো

আজ প্রথম টেস্ট: জো রুটের চাইতে বিরাট কোহলির টেস্ট জয়ের রেকর্ড ভালো

খেলার খবর: ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পাঁচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে আজ বুধবার এজবাস্টনে খেলা হবে। এই টেস্টে বিশেষভাবে নজর থাকবে দুই দলের অধিনায়কের পারফরম্যান্সের উপর। পরিসংখ্যান বলছে বিরাট কোহলির চাইতে জো রুটের সফলতার শতকরা হার অনেকটাই কম। বিরাট কোহলি এই পর্যন্ত ৩৫ টি টেস্টে অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে ২১ টি জয় পান, নয়টি ড্র করেন। অন্যদিকে রুট ১৬ টি ম্যাচে অধিনায়কত্ব করেন ইংল্যান্ডের হয়ে। যার মধ্যে ছটি জয় এবং আটটি ম্যাচ হেরে যানা। অপরদিকে ইংল্যান্ড এবং ভারত মোট ১১৫ টি টেস্ট ম্যাচ খেলেন। ইংল্যান্ড ৪৩ টি ম্যাচে জয় পায় এবং ভারতের জয় ২৫ টিতে।
ভারতের দল
ইংল্যান্ডের মাটিতে ভারতের রেকর্ড খুব একটা ভালো নয়। ভারতীয় ক্রিকেট দল এই পর্যন্ত তিনটি টেস্ট সিরিজ জিততে সক্ষম হয় (১৯৭১, ১৯৮৬, ২০০৭)। ভারতীয় দল গত দুই সিরিজে খুব খারাপ প্রদর্শন করে। ২০১১ সালে ৪-০ তে ও ২০১৪ সালে ৩-১ ভারত সিরিজ হেরে যায়। এশিয়ার বাইরে গত পাঁচ বছরে যদি ভারতের রেকর্ড দেখা যায় তাহলে দেখা যাবে ছটি টেস্টে সিরিজের মধ্যে মাত্র একটিতে জয় পেয়েছে তারা। সেটিও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।
কিন্তু বর্তমান সময়ে ইংল্যান্ডের টেস্ট রেকর্ডের দিকে তাকালে কিছুটা হলেও আমাদের মনে সাহসের সঞ্চার হয়। ইংল্যান্ড সেপ্টেম্বর ২০১৭ থেকে নয়টি টেস্ট ম্যাচের ভেতর মাত্র একটিতে জয় তুলে নিতে সক্ষম হয়েছে। অন্যদিকে ইংল্যান্ডে আবহাওয়ার কারণে কিছুটা হলেও অ্যাডভ্যান্টেজ পাবে ভারতী দল। কারণ ইংল্যান্ডে এবার প্রচন্ড গরম আছে। যার কারণে পিচের চরিত্র উপমহাদেশের মতো হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল। ফলে ভারতীয় স্পিনাররা যে অনেকটা সাহায্য পাবে তা বলার অপেক্ষা রাখে না। সেই কথা মাথায় রেখে ইংল্যান্ডও তাদের দলে আদিল রশিদকে অন্তর্ভূক্ত করিয়েছে। আউট ফিল্ড এতোটাই শুকিয়ে গেছে যে সেখানে ৪৮ হাজার লিটার জল ঢালা হয়েছে গত কয়েক দিনে।
এখন দেখার বিষয় ভারত ম্যাচটিতে কেমন পারফরম্যান্স করে।
Read More: অনুষ্কা বাচ্চা নেওয়ার আগে বিরাটের সামনে রাখলেন এই শর্ত

Check Also

bangladesh vs srilanka 2020

অনিশ্চয়তায় পূর্ণ টাইগারদের শ্রীলঙ্কা সফর

Bangladesh VS Srilanka 2020: বাংলাদেশ দলের শ্রীলঙ্কা যাওয়ার সম্ভাব্য তারিখ ৭ থেকে ১০ সেপ্টেম্বর। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *