Home / আন্তর্জাতিক / আমেরিকাকে বুড়ো আঙুল দেখিয়ে ইরানের পাশে ভারত ও চীন

আমেরিকাকে বুড়ো আঙুল দেখিয়ে ইরানের পাশে ভারত ও চীন

সবার খবর, ওয়েব ডেস্ক: তেলের জন্য ইরানের ওপর নির্ভরশীল দেশ গুলির মধ্যে অন্যতম দেশ ভারত। প্রতিদিন 5 লক্ষ 77 হাজার ব্যারেল অশোধিত তেল আমদানি করে ভারত ইরান থেকে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ তেল আমদানি কৃত দেশ।

বর্তমানে ভারতের পেট্রো পণ্যের দাম এতটাই বেড়েছে যে নাভিশ্বাস ওঠার জোগাড় সাধারণ মানুষের। তার ওপর আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা জারি করেন কোনো দেশ ইরান থেকে তেল আমদানি করতে পারবে না। অন্যথায় সেই দেশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ারি দেয় ওয়াশিংটন। ট্রাম্পের এই বিদেশনীতিকে উড়িয়ে দিয়ে বিশ্বের সর্বোচ্চ তেল আমদানি কৃত দেশ চীন আগেই ইরান থেকে তেল আমদানী অব্যাহত রাখে। সেই ধারা বজায় রেখে আমেরিকার একতরফা নীতি কে অগ্রাহ্য করে ভারতও ইরান থেকে তেল আমদানির ধারা অটুট রাখবে বলে জানা গেছে।
ভারত ও ইরান
ইরানের বিদেশমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ-এর মধ্যে একটি আলোচনা হয় জাতিসংঘের সাধারণ পরিষদে। ভারতীয় বিদেশমন্ত্রক থেকে কোন প্রতিক্রিয়া না পাওয়া গেলেও ইরানের বিদেশমন্ত্রক জানাচ্ছে ভারত ও ইরানের মধ্যে তেল কেনা বেচার চুক্তি অব্যাহত থাকছে। তেমনই অটুট থাকবে দুই দেশের বন্ধুত্বও। আবার ইন্ডিয়া টাইমস ডটকম এর মতে ভারতীয় মুদ্রার বিনিময় ইরান থেকে তেল আমদানি করবে ভারত। যাতে সায় দিয়েছে ইরানও।
আরও পড়ুন: বিদেশে কাজ করতে যেতে চাইলে এই ভিডিওটি দেখুন

Check Also

গৃহবধূকে নির্যাতনের ঘটনা

গৃহবধূকে নির্যাতনের ঘটনা তে নতুন মোড়, বাবাকে দায়ী করলেন মেয়ে (ভিডিও)

গৃহবধূকে নির্যাতনের ঘটনা – নোয়াখালীর বেগমগঞ্জে নারী নির্যাতনের ঘটনা তে ভুক্তভোগীর স্বামীও জড়িত বলে অভিযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *