চাল কুমড়োর পায়েস কিভাবে বানাবেন?

সবার খবর, রান্নাবান্নার ঘর: পায়েস নিয়ে সবার মনের সঙ্গে একটি রসনার যোগ আছে। কত ধরণের, কত কিছুর খেয়েই তো আমরা রসনা তৃপ্ত করে থাকি। কিন্তু চাল কুমড়োর পায়েস? তা আবার কেমন? আসুন আজ আমাদের রান্নাঘরে রাজ্যশ্রী মণ্ডল-এর থেকে শিখে নিই চাল কুমড়োর পায়েস বানানোর সহজ ও অভিনব পদ্ধতি।

কি কি লাগবে?
গ্রেটেড চাল কুমড়ো ৩৫০ গ্রাম, ঘি ৪ চা-চামচ, পোস্ত ও কাজু বাদাম কুচি পরিমান মতো, ২০০ গ্রাম গুঁড়ো দুধ, চিনি ২০০ গ্রাম (বা স্বাদ মতো), চেরি ৫-৬টি, ছোট এলাচ ৩-৪টি, কনডেন্স মিল্ক পরিমান মতো, তেজপাতা ২টি।
চাল কুমড়োর পায়েস
কিভাবে বানাবেন?
প্রথমে কড়াইয়ে দুই চা-চামচ ঘি দিয়ে গরম করে নিন। গরম ঘিয়ে গ্রেটেড চাল কুমড়ো এক বাটি (বা ৩০০ গ্রাম) দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। তারপরে মাঝখানটি ফাঁকা করে আরও এক চা-চামচ ঘি, পোস্ত ও কাজু বাদাম কুচি দিয়ে ভালো করে ভেজে নিন। ভাজা হলে ওপর থেকে দুধ দিয়ে আবারও ভালো করে নাড়াচাড়া করে নিন। ভালো করে ভাজা হলে ওপর থেকে দুধ দিয়ে দুটো তেজপাতা দিয়ে দিন। চাল কুমড়ো সেদ্ধ হয়ে গেলে এক কাপ গুঁড়ো দুধ দিয়ে আবার নাড়াচাড়া করুন। কিছুক্ষণ নাড়াচাড়ার পরে কিছুটা কনডেন্স মিল্ক দিয়ে ভালো করে নেড়ে নিন। তারপর তার মধ্যে চিনি দিয়ে পুনরায় ভালো করে নাড়তে থাকুন। এবার ছোট এলাচ ও চেরি কুচি দিয়ে একটু নাড়িয়ে দিলেই তৈরি আপনার সুস্বাদু চাল কুমড়োর পায়েস।
আরও পড়ুন: নিরামিষ মাংস রান্না যেভাবে করবেন

Check Also

মিষ্টি বানানোর নিয়ম

মিষ্টি বানানোর নিয়ম : বিভিন্ন ধরনের মিষ্টি ঘরে বানিয়ে নববর্ষ বরণ করুণ

মিষ্টি বানানোর নিয়ম মিষ্টি বানানোর নিয়ম শিখুন, ঘরে বানিয়ে নববর্ষ বরণ করুণ। মিষ্টি ছাড়া আমরা …

Leave a Reply

Your email address will not be published.