চিকেন রেজালা রেসিপি – চিকেন রেজালা রেসিপি ভিডিও

চিকেন রেজালা রেসিপি –  নামের মধ্যে স্বাদের একটি অবিচ্ছেদ্য টান আছে। যেমন আজকের বাঙালিদের সঙ্গে চিকেনের টান। আবার স্বাস্থ্যকর সুষম খাদ্য হিসেবেও চিকেন বেশ মনের খাবার। আজ আমাদের রান্নাঘর-এ কোয়েল বন্দ্যোপাধ্যায় শেখাবেন, চিকেন রেজালা বানানোর সহজ উপায়।

কি কি লাগবে:

চিকেন (বোনলেস) ৬০০ গ্রাম, আদা বাটা ১/২ চা-চামচ, গোল মরিচ, লবঙ্গ, দারুচিনি গুঁড়ো এক চা-চামচ, রিফাইন সাদা তেল ১০০ গ্রাম, টক দই ১৫০ গ্রাম, নুন ও চিনি স্বাদ মতো, রসুন বাটা ১.৫ চা-চামচ, পেয়াজ কুঁচি ১৫০ গ্রাম, ছোটো এলাচ তিনটি।

চিকেন রেজালা রেসিপি – চিকেন রেজালা রেসিপি ভিডিও

চিকেন রেজালা রেসিপি বাংলায়

আরো পড়ুনঃ  চিকেন টিক্কা রেসিপি – চিকেন টিক্কা বানানোর রেসিপি

কিভাবে বানাবেন: প্রথমে সমস্ত মশলাগুলি তিনটি ভাগে ভাগ করে নিন। এক ভাগ মশলা ও স্বাদ মতো নুন চিকেনে মাখিয়ে নিন ভালো করে। দই ভালো করে ফেটিয়ে একটি পাত্রে রেখে দিন। এখনই চিকেনে দই দেবেন না। এরপর একটি কড়াইতে ৫০ গ্রাম তেল নিন। তেল গরম হলে চিকেন খুব ভালো করে ভেজে আলাদা একটি পাত্রে রাখুন। এবার আর একভাগ মশলা ভাজা চিকেনে ছড়িয়ে দিন। লক্ষ্য করবেন, মশলাগুলি যাতে সমস্ত চিকেনের গায়ে লেগে যায়।

আরও পড়ুন: ডিম ভাজতে পারলে আপনিও পারবেন গমের আটার এই রেসিপিটি

শাহী চিকেন রেজালা রেসিপি
একটি পাত্রে ৩০ মিনিট চিকেন ঢাকা দিয়ে রেখে দিন। ৩০ মিনিট পরে, ৫০ গ্রামে তেলে পেঁয়াজ ও অবশিষ্ট গরম মশলা ব্রাউন রঙ যতক্ষণ না আসছে ভেঁজে নিন। ব্রাউন রঙ আসলে চিকেন ও ফেটানো টক দই ঢেলে দিন কড়াইতে। নাড়তে থাকুন। খুব সুন্দর করে কষে নিন। কষানোর পরে স্বাদ মতো চিনি ও ছোটো এলাচ ছড়িয়ে দিন। খুব সামান্য একটু জল দিয়ে গ্যাসের আঁচ একদম কমিয়ে দিন। ৭-১০ মিনিট এভাবে রেখে নামিয়ে নিন। তৈরি আপনার চিকেন রেজালা। মনের মতো সাজিয়ে পরিবেশন করুন।

Check Also

মিষ্টি বানানোর নিয়ম

মিষ্টি বানানোর নিয়ম : বিভিন্ন ধরনের মিষ্টি ঘরে বানিয়ে নববর্ষ বরণ করুণ

মিষ্টি বানানোর নিয়ম মিষ্টি বানানোর নিয়ম শিখুন, ঘরে বানিয়ে নববর্ষ বরণ করুণ। মিষ্টি ছাড়া আমরা …

Leave a Reply

Your email address will not be published.