চুল সাদা হওয়ার কারণ কি? চুল কালো রাখার পদ্ধতি জেনে নিন

সবার খবর, ওয়েব ডেস্ক: আমাদের শরীরের চুল এমন একটি অঙ্গ যা প্রতিনিয়ত বাড়তেই থাকে। সময়ের সাথে সাথে চুলের রংও পাল্টে যাই। কিন্তু আজকাল অনেক অল্প বয়সী ছেলেমেয়েদের চুল পাকতে দেখা যায়। আসলে এই অল্প বয়সে চুল পাকার মূল কারণ কি? আমাদের ব্যস্ত জীবনে সঠিকভাবে সঠিক সময়ে খাবার না গ্রহণ করাও একটা বড় কারণ। তাছাড়া চুল সাদা হওয়ার কারণ ফাস্টফুড, চা, কফি এবং অন্যান্য মসলাদার খাবার। রাতের ঘুম যদি কম হয় তবে চুল খুব সহজেই সাদা হয়ে যায়। চুলে অতিরিক্ত নামিদামি ব্রান্ডের প্রসাধনী ব্যবহার করলেও চুল খুব অল্প সময়ে পেকে যায়। আজকাল আবার দেখা যায় অল্প বয়সের ছেলে মেয়েরা চুলে কলপ ব্যবহার করছে। যা চুলকে অনেকটাই দুর্বল করে দেয়। স্নানের সময় যে জল আমার ব্যবহার করি তাতে যদি অধিক পরিমাণে আয়রন থাকে তবে চুলের ক্ষতি করবে একথা নিশ্চিত করে বলায় যায়।
চুল পাকার কারন

চুল সাদা হওয়ার কারণ কি?

কিন্তু আমরা কি জানি চুলের কালো রং ঠিক কি কারণে হয়? চুলের কালো রং হওয়ার পেছনে দায়ি মেলানিন নামের একটি পিগমেন্ট। এই পিগমেন্ট চুলের একদম শেকড়ে পাওয়া যায়। যখন মেলানিন তৈরি হওয়া কমে যায় বা বন্ধ হয়ে যায় তখনই চুলের রঙ আস্তে আস্তে সাদা হতে থাকে। বেশিরভাগ সময়ে মেলানিন কম হওয়ার পেছনে বয়স-ই একটা বড় বাধা হয়ে দাঁড়ায়। দেহের প্রোটিন, ভিটামিন বি১২ , আয়রন ইত্যাদি কম হলে মেলানিন এর অভাব দেখা দেয়।

চুল সাদা হওয়ার হাত থেকে বাঁচবেন কীভাবে

নিয়মিত সঠিক সময়ে ঘুমোন। খুব সকাল সকাল বিছানা ছেড়ে উঠে হাঁটতে শুরু করুন। এতে যেমন চুল পাকার হাত থেকে বাঁচবেন, তেমন-ই বিজ্ঞানীরা জানাচ্ছেন, আয়ুও অনেকটা বেড়ে যাবে আপনার। অত্যধিক পরিমাণে চুলের শ্যাম্পু ব্যবহার করা পরিহার করুন। তেলেভাজা বা ফাস্টফুড, রাস্তা-ঘাটের খোলা খাবার ইত্যাদি থেকে দূরে থাকুন। নিয়মিত পুষ্টিকর খাবার খান। যেমন শাকসবজি খাবারের প্লেটে বেশি করে রাখুন। আপনি যদি সবসময় রোদে কাজ করেন, তবে আপনার চুল পাকার সম্ভাবনা থেকেই যায়। তাই মাথা ঢেকে আপনার কাজ করতে চেষ্টা করবেন। অতিরিক্ত চিন্তা না করাই ভালো এতে চুল খুব সহজেই সাদা হয়ে যায়। চুলে অযথা জেল ও বিভিন্ন ধরনের রং করা থেকে বিরত থাকুন। এইগুলো আপনার অজান্তেই চুলকে সাদা করে দিতে ওস্তাদ।
আরও পড়ুন: ভুল করেও শরীরের এই ৪ টি অঙ্গ সবান দিয়ে ধোবেন না

Check Also

পিঠে ব্যথার সমাধান

খুব সহজেই পিঠে ব্যথার সমাধান পাবেন এই কাজগুলি করলে

সবার খবর হেল্থ ডেস্ক:আমরা কোনো না কোনো সময় পিঠে ব্যথার সমাধান খুঁজেছি। কারণ যেকোনো মানুষের …

Leave a Reply

Your email address will not be published.