আশ্চার্যজনক ভাবে ৩৮০০ বছরের পুরানো জলের নিচে বাগানের সন্ধান

সবার খবর, ওয়েব ডেস্ক: ৩৮০০ বছরের পুরানো জলের নিচে বাগানের সন্ধান মিলেছে। সম্প্রতি কানাডা এর পুরাতত্ত্ববিদদের এই আবিস্কার হইচই ফেলে দিয়েছে সারা বিশ্বে। মজার ব্যাপার হলো এই বাগানে প্রাচীন কালের আলুও পাওয়া গেছে। জলের নিচে এমন বাগান আবিস্কার পৃথিবীতে প্রথম, যা ইঙ্গিত দেয় যে প্রাচীন উত্তর আমেরিকার অধিবাসীরা আলু চাষের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহার করত।

এই গবেষণাটি কানাডার সাইমন ফ্রেজার ইউনিভার্সিটির তামান হফম্যানের পরিচালনায় পরিচালিত হয়েছে। প্রত্নতাত্ত্বিকেরা রাস্তার পাশে একটি যায়গা খনন করার সময় জলের নিচের এই বাগানটি দেখতে পান। পুরাতত্ত্ববিদদের মতে, বাগানটি জলের নিচে প্রায় ৩৮০০ বছর ছিল। কিন্তু আলুর ডালপালা সঠিক ভাবে সংরক্ষিত আছে।
জলের নিচে আলু
সাধারণত আলু জলের নীচে একটি নির্দিষ্ট সময় থাকলে পঁচে যেতে পারে। কিন্তু ৩৮০০ বছর পূর্বের আলু এখনও অনেকটা খাবার যোগ্য হয়ে আছে। যা আদিম কালের চাষিদের টেকনলিজের ব্যবহারের প্রমাণ দেয়। গবেষকদের মতে, বাগানে এই ধরনের গাছপালা প্রচুর পরিমাণে পাওয়া গেছে। যার ভেতর ভারতীয় আলু নামে পরিচিত কিছু আলুর জাতও দেখতে পাওয়া যায়। এই গবেষণাটি Science Advance জার্নালে প্রকাশিত হয়।
আরও পড়ুন: ইটালির প্রধানমন্ত্রীর সামনে নগ্ন হলেন যুবতী। দেখুন ভিডিও

Check Also

আইএএস অফিসার

অটো চালকের ছেলে ভারতের কম বয়সী আইএএস অফিসার

সবার খবর, ওয়েব ডেস্ক: আইএএস অফিসার হওয়া এই দেশের লক্ষ লক্ষ তরুণদের স্বপ্ন। এর জন্য …

Leave a Reply

Your email address will not be published.