Home / খেলার খবর / দঃ আফ্রিকার কাছে নয় সৌরভের কাছে বিরাটের হার

দঃ আফ্রিকার কাছে নয় সৌরভের কাছে বিরাটের হার

শুভব্রত মুখোপাধ্যায়, সবার খবর: এশিয়ার বাইরে ভারতীয় ক্রিকেট টিম পা দিলে আসলে কি হয়! হার ছাড়া অন্য কিছু যেন আমরা এক্সপেক্ট করিনা। আর করি কি করে? ঘটেও যে তাই।
আপনারা একটা জিনিস লক্ষ্য করেছেন কি না জানিনা, সৌরভ গাঙ্গুলী যখন ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব কাঁধে তুলে নিলেন তখন ভারতীয় পিচগুলি স্পিনিং ট্র্যাক করা হতো। কিন্তু আস্তে আস্তে ভারত একদম পাটা পিচে খেলতে শুরু করে। না স্পিন না পেস। ফলে এখন সোজাসাপটা বল খেলতে খেলতে একদম ব্যাটসম্যানরা যেন সকল ধরনের ব্যাটিং ক্ষমতা হারাচ্ছে। গতকাল দক্ষিণ আফ্রিকার মাটিতে ঘটলো এমনই পরাজয়। আফ্রিকার মাটিতে পা দেয়ার আগেই ভাবা উচিত ছিলো, আসলে কি কি প্রস্তুতির প্রয়োজন এই ভারতীয় দলের।
সৌরভের সময় যে টিমটা আমরা দেখেছিলাম, মনে আছে নিশ্চয় সবার? একটা দুর্বল টিমকে কিভাবে টেনেতুলে শক্তিশালি করতে হয় তা একমাত্র সৌরভই দেখিয়েছেন। তখন আস্তে আস্তে সৌরভ দলটাকে শিখিয়েই ছাড়লেন, এশিয়ার বাইরেও কিভাবে সমানে সমানে লড়াই দিতে হয়। সেই সময় কি বাঘা বাঘা প্লেয়ার ছিলো, হেডেন, ল্যাঙ্গার, গিলক্রিস্ট, ম্যাকগ্রা, শেন ওয়ার্ন, মুরালি, শোয়েব, বন্ড। এখন ওয়ার্ল্ড ক্রিকেটে ব্যাটিং ছাড়া ভালো বোলারের নাম খুঁজে পাওয়া মুশকিল! এই সব প্লেয়ারদের সামনে থেকেও অস্ট্রেলিয়ার মাটিতে সৌর‍ভের ভারতীয় টিম টেস্ট সিরিজ ড্র করে এসেছে। ওই সময় বিশেষজ্ঞরা মজা করে বলতেন অস্ট্রেলিয়ার যদি দুটি টিম থাকতো, তাহলে দুই টিমই ওয়ার্ল্ড কাপ ফাইনাল খেলতো। ইংল্যান্ডে ন্যাট ওয়েস্ট ট্রফি জিতেছে। বিশ্বকাপ ফাইনাল খেলেছে। তিনি আমদের ক্রিকেটের রূপরেখাই বদলে দিয়েছিলেন। সৌরভ এখনও চাইছেন, ক্রিকেটের জন্যে কিছু করার। যেমন, জাহির খানকে বোলিং কোচ আর রাহুল দ্রাবিড়কে ব্যাটিং কোচ হিসেবে চেয়েছিলেন, কিন্তু সম্ভব হলো না। দুই দশক নিশ্চয় দেখেনি এদের মতো কোয়ালিটি সম্পন্ন প্লেয়ার।
আজ দুঃখ করে লাভ নেই, আমরা সবাই তো IPL দেখবো। কর্পোরেট জগৎ ক্রিকেটটা গ্রাস করে নিচ্ছে। এদেরও দরকার আছে কিন্তু সম্পূর্ন ক্রিকেট এদের হাতে তুলে দেওয়া ভুল।
আজ আমাদের টিমে একটা সৌরভত দরকার। না হলে পাটা পিচে খেলতে খেলতে দলটা শেষ হয়ে যাবে, সাথে ক্রিকেটও। কারণ আমরা দেখতে চাই কোয়ালিটি ক্রিকেট।
আরও পড়ুন:ছাব্বিশ বলে সেঞ্চুরি করে গড়লেন ইতিহাস

Check Also

bangladesh vs srilanka 2020

অনিশ্চয়তায় পূর্ণ টাইগারদের শ্রীলঙ্কা সফর

Bangladesh VS Srilanka 2020: বাংলাদেশ দলের শ্রীলঙ্কা যাওয়ার সম্ভাব্য তারিখ ৭ থেকে ১০ সেপ্টেম্বর। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *