নির্ভেজাল শসার সুক্তো বানিয়ে ফেলুন আজই

রিয়া দত্ত: সুক্তো বলতেই বাঙালির জ্বিভে জল আসে। কিন্তু প্রচলিত এক ঘেয়ে নিয়মের রান্না খেতে খেতে অনেকেই আক্ষেপ করে বলেন, মুখে ‘চর’ পড়ে গেল। তাহলে এবার ট্রাই করুন নতুন কিছু। অল্প সময়ে। খাবারের মেনু কে আরও সুন্দর করে সাজিয়ে ফেলুন, মনের আনন্দে।
কি কি লাগবে?
শসা ৫০০ গ্রাম, আদা ২ চা চামচ, তেজ পাতা ২ টি, শর্ষের তেল ৫০ গ্রাম, চিনি স্বাদ মত, ঘি ১ টেবল চামচ, নুন স্বাদ মত, গুড়ো শর্ষে দু চামচ, ছোলার ডাল ১০০ গ্রাম বাটা, ছোটএলাচ ৪ টি গুঁড়ো, লবঙ্গ ৪ টি, কাঁচা লঙ্কা ২ টি।

কিভাবে বানাবেন?
শসার খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে আলাদা একটি পাত্রে রাখুন। ডাল সেদ্ধ করে বেটে নিন। তারপর ফেটিয়ে বড়া আকারে বানান। একটি কড়াইতে তেল নিন। তেল গরম হলে বড়াগুলি মাঝাড়ি করে ভেঁজে নিন। এরপর কড়াইতে খুব অল্প তেল নিয়ে তেল গরম হলে তেলের ওপর কাঁচা লঙ্কা, গুঁড়ো শর্ষে, তেজপাতা, শুকনো লঙ্কা দিয়ে একটু নেড়ে নিন। অতঃপর শশা দিয়ে দিন কড়াইতে। ভালো করে নেড়ে নিন। কিছুটা শুকনো ভাব এলে খুব সামান্য জল দিন। ভালো করে ফুটে উঠলে বড়াগুলি শশার মধ্যে ছেড়ে দিন। কিছুক্ষণ পর বড়াগুলি মাখামাখা হলে দুই টেবল চামচ ঘি, আদা বাটা, লবঙ্গ, ছোটএলাচ গুড়ো ছড়িয়ে দিয়ে ঢাকা দিয়ে দিন। খুব হালকা আচে তিন মিনিট রেখে নামিয়ে নিন। তৈরি আপনার শশার সুক্তো।
আরও পড়ুন: ফর্সা ত্বক রাখতে কয়েকটি জিনিস বর্জন করুন এখনি

Check Also

গরিব জেলাশাসক

ভাঙা ঘরে বাস! দুবেলা খাবার জুটতো না! সে আজ জেলাশাসক

সবার খবর, ওয়েব ডেস্ক:‘কষ্ট করলে কেষ্ট মেলে’ লোকমুখে প্রচলিত একটি বাক্য। কিন্তু কথাটি শতভাগ সত্য …

Leave a Reply

Your email address will not be published.