Home / খেলার খবর / পাকিস্তানের ফাকার জামান নাকি ভারতের রোহিত, সেওয়াগের দ্বিশত রানের ইনিংশ মূল্যবান? পরিসংখ্যান দেখুন

পাকিস্তানের ফাকার জামান নাকি ভারতের রোহিত, সেওয়াগের দ্বিশত রানের ইনিংশ মূল্যবান? পরিসংখ্যান দেখুন

সবার খবর, স্পোর্টস ডেস্ক: পাকিস্তান ক্রিকেট ইতিহাসের নতুন অধ্যায় শুরু হলো ২০ জুলাই ২০১৮। পাকিস্তানের ওপেনার ব্যাটসম্যান ফাকার জামান নিজের দেশের হয়ে প্রথম এবং বিশ্বে ষষ্ঠ খেলোয়াড় হিসেবে দ্বিশত রান করলেন। পাকিস্তানের লাহোর থেকে মুলতান সোস্যাল মিডিয়াই এমনকি চায়ের দোকানে এই বাহাতি ব্যাটসম্যানরই গল্প চলছে। আর চলবেই বা না কেনো? পাকিস্তানের নাম তো ক্রিকেট বিশ্বে শক্ত বোলিং টিম হিসেবেই পরিচিত। জাভেদ মিঁয়াদাদ এবং সাঈদ আনোয়ারের পর তেমন কোনো ভালো ব্যাটসম্যানকে যে দেখেনি পাকিস্তান।
একদিনের আন্তর্জাতিক ম্যাচে ফাকার জামান যে প্রথম ২০০ রানের গন্ডি পেরিয়েছে তা কিন্তু নয়। ওয়ানডেতে মোট আটটি ডাব্‌ল সেঞ্চুরি আছে। শচীন, সেওয়াগ, ক্রিস গেইল, মার্টিন গুপ্টিল, রোহিত শর্মার মতো প্লেয়াররা দ্বিশত রানের ইনিংস খেলছেন এর আগে। চলুন এবার দেখে আসা যাক পরিসংখ্যানের বিচারে রোহিত শর্মা, ফাকার জামান এবং বিরেন্দ্র সেওয়াগের মধ্যে কার দ্বিশত রান সব চাইতে গুরুত্বপূর্ণ ছিল। তার আগে আপনাদের জানা উচিত ৫০ ওভারের ম্যাচে ২০০ রান করা খুব শক্ত একটি কাজ।
রোহিত শর্মা
রোহিত শর্মা: ওয়ানডে ক্রিকেটে সব চাইতে বড়ো ইনিংসটি বিশ্ববাসিকে উপহার দেন রোহিত। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে রোহিত শর্মা ২৬৪ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন। ২৬৪ রান করার জন্যে তিনি ১৭৩ বল খরচ করেন। ইনিংসে ছিল ৩৩ টি চার এবং ৯ টি ছয়। যদিও রোহিত ২০০ রান করতে ১৫১ বল খেলেছিলেন।
সেওয়াগ
বিরেন্দ্র সেওয়াগ: একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সেওয়াগ দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দ্বিশত রান করেন। ২০১১ সালে সেওয়াগ ইন্ডোরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৪৬.৯৭ স্ট্রাইক রেটে ১৪৯ বলে ২১৯ রান করেন। ২১৯ রানের ইনিংসে ছিল ২৫ টি চার এবং ৭ টি ছয়। সেওয়াগ অবশ্য ২০০ রান ১৪০ বলেই পূর্ণ করে নেন।
ফাকার জামান
ফাকার জামান: সর্বশেষ শত রানের ইনিংসটি খেললেন ফাকার জামান। ২০ জুলাই ২০১৮ জিম্বাবুয়ের বুলাওয়ের মাঠ সাক্ষী থাকলো ফাকার জামানের দ্বিশত রানের ইনিংসের। এই ম্যাচে ফাকার জামান ২৪ চার এবং ৫ ছক্কার বিনিময়ে ১৫৬ বলে ২১০ রান করেন। তার স্ট্রাইক রেট ছিল ১৩৪.৬১। ২০০ রান করতে ফাকার জামান মাত্র ১৪৮ বল খেলেন।
আপনারা মতামত দিন কার ২০০ রান সব চাইতে মূল্যবান?
Read More: রিষভ পান্ত ভারতীয় টেস্ট দলে যায়গা পেলেন। পারফরম্যান্স না করেও দলে পান্ডিয়া

Check Also

bangladesh vs srilanka 2020

অনিশ্চয়তায় পূর্ণ টাইগারদের শ্রীলঙ্কা সফর

Bangladesh VS Srilanka 2020: বাংলাদেশ দলের শ্রীলঙ্কা যাওয়ার সম্ভাব্য তারিখ ৭ থেকে ১০ সেপ্টেম্বর। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *