Home / শরীর স্বাস্থ্য / মহিলাদের জন্য খুশির খবর এবার পুরুষদের জন্য গর্ভনিরোধক পিল

মহিলাদের জন্য খুশির খবর এবার পুরুষদের জন্য গর্ভনিরোধক পিল

সবার খবর, হেল্থ ডেস্ক: মহিলাদের জন্যে এখন বাজারে পাওয়া নানান ব্রান্ডের গর্ভনিরোধক পিল ।কিন্তু এবার কিছু দিনের মধ্যেই পুরুষদের জন্যও আসতে চলেছে এই পিল। গবেষকরা এমন ওষুধ তৈরি করতে যাচ্ছেন যা দিয়ে পুরুষের শুক্রাণু নিয়ন্ত্রিত থাকবে। যা অপ্রত্যাশিত গর্ভধারণ নিয়ন্ত্রণ করবে। শুধু তাই নয় আমাদের মতো তৃতীয় বিশ্বের জনবহুল দেশগুলির জনসংখ্যাও নিয়ন্ত্রণে সহায়ক হবে বলে আশা করছেন অনেকেই।
গর্ভনিরোধক পিল
‘ইপি 055’ নামের এই যৌগ শুক্রাণুর গতিশীলতা নিথর করে এবং হরমোনগুলি কোন প্রভাব ফেলতে পারেনা। জার্নাল ‘পিএলওএস’-এ প্রকাশিত এই গবেষণা পত্রে দাবি করেছে যে, এই যৌগ থেকে পুরুষদের জন্যে একটি জন্ম নিয়ন্ত্রণ পিল তৈরি করা যাবে। যা জন্মের হার নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা নেবে। এই পিলটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও থাকবে না বলে দাবি করা হয়েছে ওই গবেষণাপত্রে। বর্তমানে কনডোম এবং নির্বীজন প্রক্রিয়া পুরুষদের জন্য উপলব্ধ আছে। গবেষকরা এই যৌগটি পুরুষ বানরের ওপর প্রয়োগের পর দেখেন। এই পরীক্ষাটি সম্পূর্ণ সফলও হয়েছে। বানরের দেহে কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও তৈরি করেনি এই বিশেষ ওষুধটি।
গর্ভনিরোধক
মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগন স্বাস্থ্য ও বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ওরেগন ন্যাশনাল প্রাইম্যাট রিসার্চ সেন্টারের মেরি জেলিন্সস্কি নামে এক গবেষক বলেছেন, ‘১৮ দিন ব্যবহার করার পরে, এর সুফল পাওয়া গেছে’।

উল্লেখ্য, বিশ্বে বছরে প্রায় ৫.৬ কোটি ঝুঁকিপূর্ণ গর্ভপাত হয়। যার ফলে প্রতি বছর ২২,৮০০ জন নারী মারা যান গর্ভপাত করাতে গিয়ে। এই তথ্য গত এক দশকের বিশ্বব্যাপী গর্ভপাতের প্রবণতার ওপর নির্ভর করে ‘নেভিগেশন গুটম্বর ইনস্টিটিউট’-এর এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে। গর্ভপাত নিষিদ্ধকরণের ফলে তো আর একটি মহিলাকে অনিশ্চিত গর্ভধারণের হাত থেকে রক্ষা করা যায়না। সচেতনতাও দরকার! সুতরাং পুরুষদের জন্যে এই গর্ভনিরোধক পিল যদি বাজারে আসে তাহলে অসুরক্ষিত গর্ভধারণের হার অনেকটাই কমে যাবে বলে আশা করছেন বিষেশজ্ঞরা।
Read More: এই লক্ষণগুলি দেখলে বুঝবেন মানুষটি সারা জীবন মূর্খই থাকবে

Check Also

যক্ষ্মা

টিবি বা যক্ষ্মার উৎপত্তি কোথায় জানেন কি? ১২০০ খ্রীষ্টাব্দে এই দেশ থেকে সারা পৃথিবীতে ছড়ায়

সবার খবর, হেল্থ ডেস্ক: টিবি অসুখের কথা আমরা সকলেই জানি বা পাড়া প্রতিবেশিকে এই রোগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *