প্রথম টেস্ট ক্রিকেট ইতিহাসের খুটিনাটি জানতে হলে পড়তে হবে

সবার খবর, স্পোর্টস ডেস্ক: প্রথম যখন ক্রিকেট খেলা পৃথিবীতে আবিষ্কার হয় তখন শুধু মাত্র টেস্ট ম্যাচই খেলা হতো। মাত্র একটি ফরম্যাটই ছিল পৃথিবীতে। আস্তে আস্তে মানুষের চাহিদার উপর ভিত্তি করে ওয়ানডে এবং বর্তমানে টি-২০ খেলা চালু করে আইসিসি।

টেস্ট ক্রিকেটের নিয়ম: এখন টেস্ট ক্রিকেট ম্যাচ সাধারণত ৫ দিন ধরে চলে। প্রত্যেক দিন ৯০ ওভার করে বল করতে হয় যদি আবহাওয়া ঠিক থাকে তবে। ওয়ানডে ক্রিকেটের মত ওভারের কোনো লিমিট নেই। তবে দুই দলকে দুই ইনিংস ব্যাট করতে হয় পাঁচ দিনের ভেতর। যদি কোনো দলকে আউট না করতে পারে ওই নির্দিষ্ট সময়ের মধ্যে তবে টেস্ট ম্যাচ ড্র হিসেবে ধরা হয়। একটি টেস্ট ম্যাচের রেজাল্ট আসতে সর্বোচ্চ পাঁচ দিন সময় লাগতে পারে।
টেস্ট ক্রিকেটের ইতিহাস
প্রথম টেস্ট ম্যাচ: ১৫ মার্চ ১৮৭৭ সালে প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। যেখানে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় ইংল্যান্ডে। প্রথমে অস্ট্রেলিয়া টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেই। অস্ট্রেলিয়ার চার্লস ব্যানারম্যান টেস্ট ক্রিকেটের প্রথম বলটি ব্যাটে ছোঁয়ান। শুধু তিনি প্রথম বল ব্যাটে টাচ করেন তাই নয় প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরিও হাকান তিনি। দলীয় ২ রানের মাথায় এনএফডি থমাসকে বোল্ড করে অ্যালেন হিল প্রথম টেস্ট উইকেট তুলে নেন।
ইংল্যান্ডের অ্যালফ্রেড শাহ্‌ টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম বারের মতো পাঁচ উইকেট তুলে নেন। হ্যারি জুপ ইংল্যান্ডের হয়ে প্রথম অর্ধশত রানের একটি ইনিংশ খেলেন। অস্টেলিয়ার স্কোর প্রথম ইনিংস-২৪৫, দ্বিতীয় ইনিংস-১০৪ এবং ইংল্যান্ডের প্রথম ইনিংস-১৯৬, দ্বিতীয় ইনিংস-১০৮। ফলে অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে ৪৫ রানে হারিয়ে দেয়।
প্রথম টেস্ট ম্যাচ
প্রথম টেস্ট ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেন অস্ট্রেলিয়ার রিচার্ড টেরি এবং কার্টিস রেইড। এই ছিল ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচ।
আরও পড়ুন: ওয়াশিংটন সুন্দার এবং জাসপ্রীত বুমরাহ চোট: যারা দলে এলেন তাদের নাম শুনলে অবাক হবেন

Check Also

Bangladesh VS New Zealand 2021

বাংলাদেশের বিপক্ষে সিরিজের সূচি চূড়ান্ত নিউজিল্যান্ডের

Bangladesh VS New Zealand 2021 Cricket Match: আগামী বছর বাংলাদেশের বিপক্ষে সিরিজের সূচি চূড়ান্ত করেছে …

Leave a Reply

Your email address will not be published.