Home / শরীর স্বাস্থ্য / বর্ষাকালে এগুলো থেকে বিরত থাকুন না হলে হতে পারে ভয়ানক অসুখ

বর্ষাকালে এগুলো থেকে বিরত থাকুন না হলে হতে পারে ভয়ানক অসুখ

সবার খবর, হেল্থ ডেস্ক: বর্ষা নিয়ে আমাদের মনে বেশ আবেগ আছে। আবার কিছু মানুষ আছেন, তাঁরা সেঁধিয়ে যান ঘরের ভেতরে, মনে মনে নিজের ভেতরেও। হ্যাঁ, কারণ তো নিশ্চয় আছে। চিকিৎসকরা বলছেন, এই সময় জলবাহিত অসুখগুলির প্রার্দুভাব বাড়ে। আবার জ্বর, সর্দি, পেটখারাপ, জন্ডিস প্রভৃতি রোগগুলি এই সময় বেশি দেখা যায়। বর্ষাকালে ডেঙ্গু/ডেঙ্গির মশার লাভা বেশি পরিমানে জন্মায়। বর্ষাকালে বাড়ির চারপাশ খুব ভালো করে পরিষ্কার রাখার বিকল্প কিছু হতে পারে না। বৃষ্টির জলে ভিজলে যত দ্রুত সম্ভব পোশাক বদলে শুকনো পরিচ্ছন্ন পোশাক পরে নিন। অনেকেরই বৃষ্টির জল সহ্য হয়না।
বর্ষাকাল
সেক্ষেত্রে তাঁদের বৃষ্টিতে না ভেজাই উচিৎ। ভিজলে ঘরে ফিরে পরিষ্কার জলে সাবান মেখে ভালো করে স্নান করুন। অনেক সময়ই ভেজা চুলে থাকলে ফাঙ্গাস বা চুলে খুশকি হতে পারে। চুল ভেজা রাখবেন না। দ্রুত শুকিয়ে নিন। এই সময় ভাইরাস ঘটিত জ্বর হয়। সর্দি, কাশিও। এমন হলে চিকিৎসকের পরামর্শ নিন দ্রুত। অ্যাজমায় যাঁরা ভোগেন, তাঁরা সতর্ক থাকবেন। বৃষ্টি কিংবা বৃষ্টির ঠান্ডা বাতাস লাগাবেন না। বাড়ির বড়োরা শিশুদের দিকে বাড়তি সতর্ক থাকবেন। এই সময় শিশুদের ভেতর নিউমোনিয়ার প্রকোপ বেশি দেখা যায় বলে জানাচ্ছেন চিকিৎসকরা।
মনে রাখবেন, বাড়ির চারপাশে যেন বর্ষার জল না জমে থাকে। এই জলে ডেঙ্গুবাহী মশার লাভা জন্মায়। মশারি টাঙিয়ে ঘুমানোর অভ্যেস করুন। চিকিৎসকরা খুব জোর দিয়ে জানাচ্ছেন, প্রচুর জল পান করুন। জল ফুটিয়ে পান করুন। স্ট্রীটফুড একদম এড়িয়ে চলুন।
আশাকরি গুরুত্বপূর্ণ তথ্য আপনারা পেয়েছেন। পোস্টটি লাইক, কমেন্ট এবং শেয়ার করে অন্যকেও পড়বার সুযোগ করে দিন।
আরও পড়ুন: রান্না ঘরেই আছে গাস বা অ্যাসিডিটি কমানোর ওষুধ। ৯৯% মানুষ জানেন না

Check Also

পিঠে ব্যথার সমাধান

খুব সহজেই পিঠে ব্যথার সমাধান পাবেন এই কাজগুলি করলে

সবার খবর হেল্থ ডেস্ক:আমরা কোনো না কোনো সময় পিঠে ব্যথার সমাধান খুঁজেছি। কারণ যেকোনো মানুষের …

Leave a Reply

Your email address will not be published.