Home / জাতীয় / বিজেপির দক্ষিণী রাজনীতির নায়ক চলে গেলেন

বিজেপির দক্ষিণী রাজনীতির নায়ক চলে গেলেন

সবার খবর, ওয়েব ডেস্ক: রাজনীতিতে হাতে গোনা কয়েকজন নেতা দেখা গেছে, যারা সবসময় কেন্দ্রীয় নেতৃত্বের কাছাকাছি থেকেছেন। অনন্ত কুমার এমনই একজন রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন। যার দূরদর্শিতা, লোকপ্রিয়তা ও সংগঠন চালানোর দক্ষতা তাকে সব সময় কেন্দ্রীয় নেতৃত্বের কাছে থাকতে সাহায্য করেছে। অনন্ত কুমার আমাদের মাঝে আজ আর নেই। সোমবার ১২ নভেম্বর তার নিজের হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। ৫৯ বছরের অনন্ত কুমার ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন অনেক দিন যাবৎ।
বিজেপির দক্ষীনি নেতা
সব ধরনের নেতৃত্বের কাছেই তিনি প্রিয় পাত্র ছিলেন। অনন্ত কুমারের স্বভাব ও জনপ্রিয়তা তাকে অটল বিহারী, এলকে আদবানি, এমনকি নরেন্দ্র মোদিরও প্রিয় পাত্র হিসাবে পরিচিত করে তুলে ছিল। অটল বিহারী যখন প্রধানমন্ত্রী তখন তার কেবিনেটের সবচেয়ে কম বয়সী মন্ত্রী হিসেবে দেখা গেছিল অনন্ত কুমারকে।

সম্প্রতি আমেরিকা ও ব্রিটেনে ক্যান্সারের চিকিৎসা করে ব্যাঙ্গালরে ফেরেন এই বিজেপি নেতা। দক্ষিণ ভারতের বিজেপির সংগঠন মজবুত যিনি করেছিলেন তিনি এই অনন্ত কুমার। তার জনপ্রিয়তা এতটাই ছিল যে, তিনি ছয় বার জাতিও সাংসদ হিসাবে নির্বাচিত হন। অনন্ত কুমার প্রথম ব্যক্তি হিসেবে জাতিসংঘে কানাড়া ভাষায় ভাষণ দিয়েছিলেন।
অনন্ত কুমার
১৯৮৫ সালে এবিভিপি প্রদেশ সচিব ও পরবর্তীতে সভাপতি হিসেবেও নির্বাচিত করা হয়। তিনি ১৯৮৭ তে মূল ধারার রাজনীতিতে পা রাখেন। সংগঠনের প্রতি দায়বদ্ধতা তাকে সব সময় উপরের দিকে নিয়ে গেছে। অল্প সময়ের মধ্যেই বিজেপির যুব মোর্চার সভাপতি হন অনন্ত কুমার। ১৯৯৬ সালে অনন্ত কুমার বিজেপির রাষ্ট্রীয় সচিব হিসেবে নিযুক্ত হন। সেই বছরই অনন্ত কুমার ব্যাঙ্গালর দক্ষিণ থেকে সাংসদ হিসাবে নির্বাচিত হন। ১৯৯৮ সালে পুনরায় তিনি ওই একই সংসদ এলাকা থেকে জিতে নেন। এবার তিনি ক্যাবিনেট মিনিস্টার হয়ে যান। ২০০৩ সালে কর্নাটকের প্রদেশ সভাপতি নির্বাচিত হন তিনি।অনন্ত কুমারের নেতৃত্বেই ২০১৪ লোকসভা নির্বাচনে কর্ণাটকে বিজেপি সবচেয়ে বড় পার্টি হিসাবে উঠে আসে। নরেন্দ্র মোদির মন্ত্রিসভারও মুখ ছিলেন তিনি। অনন্ত কুমার তার পরিবারে রেখে গেলেন স্ত্রী ডক্টর তেজস্বীনা ও দুই মেয়ে ঐশ্বরিয়া এবং বিজেতা।
আরও পড়ুন: বিজেপির মন্ত্রী টিপু সুলতানের প্রশংসা করে বললেন, সম্মান দেওয়া উচিত

Check Also

ধর্ষন ও ভিডিও ধারন

নোয়াখালীর ধর্ষণ ঘটনার মতো গোপালগঞ্জে ধর্ষন ও ভিডিও ধারন

ধর্ষন ও ভিডিও ধারন – নোয়াখালীতে বিবিস্ত্র করে নারী নিপীড়নের রেশ এখনো কাটেনি এরি মধ্যে …