Home / খেলার খবর / বিশ্ব ক্রিকেটে কোন পাঁচ বোলার সবচেয়ে বেশি মেইডেন ওভারে নিয়েছেন

বিশ্ব ক্রিকেটে কোন পাঁচ বোলার সবচেয়ে বেশি মেইডেন ওভারে নিয়েছেন

সবার খবর, স্পোর্টস ডেস্ক: টেস্ট ক্রিকেটে মেইডেন ওভার প্রচুর পরিমানে দেখা যায়। কিন্তু ওয়ানডে ম‍্যাচে খুবই কম পরিমাণে মেইডেন ওভার লক্ষ্য করা যায়। আজ আমরা জানতে চলেছি পাঁচ বোলারদের নাম যারা সবচাইতে বেশি মেইডেন নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে।
পোলক
৫. শন পোলক ১৫৩৬টি মেইডেন ওভার নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে। প্রাক্তন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ও ক্রিকেট বিশ্বের বেস্ট অলরাউন্ডার ছিলেন তিনি। পোলকের নামের পাশে জলজল করছে ৪২১টি টেস্ট উইকেট এবং ৩৯৩টি ওডিআই উইকেট। অবাক করার মতো ফিগার ওডিআই ক্রিকেটে ৩১৩ মেইডেন ৩০৩ ম‍্যাচে। দুই ফর্ম‍্যাট মিলিয়ে ৫ উইকেট নিয়েছেন ১৬ বার এবং ইকোনমিক রেট ৪ এর নিচে।
কুম্বলে
৪. অনিল কুম্বলে যার ঝুলিতে আছে ১৬৮৫টি মেইডেন ওভার। প্রাক্তন ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ এবং দলের নির্ভরযোগ্য বোলার ছিলেন এই লেগ স্পিনার। অনিল কুম্বলে চতুর্থ সর্বোচ্চ মেইডেন নেওয়া বোলার। এক ইনিংসে দশ উইকেট শিকারি একমাত্র ভারতীয় বোলার। এবং বিশ্বে আর একজন বোলার ছিলেন ইংল‍্যান্ডর যার নাম জিম লেকার। তিনিও এক ইনিংসে দশ উইকেট নেন। কুম্বলে ওডিআই ও টেস্ট ম্যাচ মিলে ৯৫৬টি উইকেট নেন। তিনি মোট ৪০৩টি আন্তর্জাতিক ম‍্যাচ খেলেন।
ম‍্যাকগ্ৰা
৩. গ্লেন ম্যাকগ্রা অস্ট্রেলিয়ান বিখ্যাত ফাস্ট বোলার। যার সংগ্রহে মেইডেনের পরিমাণ ১৭৪৯টি। ম‍্যাকগ্ৰা অনেক রেকর্ডের অধিকারী। তিনি সবচাইতে বেশি ১০৪ জন ব‍্যাটসম‍্যানকে শূন্য রানে প‍্যাভিলিয়নে ফেরত পাঠান। তিনি মোট ৩৭৬টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছেন। তার মধ্যে দুই ইনিংসে ৩ বার দশ উইকেট নেন। ম‍্যাকগ্ৰার ইকোনমিক রেট ২.৯৩।
ওয়ার্ন
২. স্পিনের যাদুকর শেষ ওয়ার্নের ঝুলিতে মেইডেনের পরিমাণ ১৮৭১টি। টেস্ট ক্রিকেটে ৭০৮টি উইকেট এবং ওডিআই ক্রিকেটে ২৯৩টি উইকেট এই মহান লেগ স্পিনারের নামের পাশে। শুধু তাই নয় আইপিএল-এ অধিনায়ক হিসেবে রাজস্থান রয়্যালসকে ট্রফিটি এনে দেন প্রথম সংস্করণেই।
মুরালিধরন
১. এক নম্বরে আছেন শ্রীলঙ্কার অফ স্পিনার ও বিশ্বকাপ জয়ী দলের সদস্য মুথাইয়া মুরালিধরন। যার সংগ্ৰহে মেইডেনের পরিমাণ ১৯৯২টি। মুরালিধরন ক্রিকেটের টেস্ট এবং ওয়ানডেতে বাঘাবাঘা ব‍্যাটসম‍্যানদের এক কথায় বলা যায় শাসন করেছেন। তিনি মোট ৪৯৫টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছেন। ১৩৪৭টি উইকেট নিয়ে মুরালিধরন ক্রিকেটের আন্তর্জাতিক অঙ্গনে সর্বোচ্চ উইকেট শিকারি। প্রায় বেশির ভাগ রেকর্ড বোলিং ডিপার্টমেন্টের এই শ্রীলঙ্কান অফ স্পিনারের দখলে।
আরও পড়ুন: এই প্রথম কোনো ক্রিকেটার বিয়ে করলেন চিয়ার লিডারকে

Check Also

bangladesh vs srilanka 2020

অনিশ্চয়তায় পূর্ণ টাইগারদের শ্রীলঙ্কা সফর

Bangladesh VS Srilanka 2020: বাংলাদেশ দলের শ্রীলঙ্কা যাওয়ার সম্ভাব্য তারিখ ৭ থেকে ১০ সেপ্টেম্বর। তবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *