Home / জানা অজানা / সবচেয়ে দূষিত শহর নয়াদিল্লি এরপরেই ঢাকা

সবচেয়ে দূষিত শহর নয়াদিল্লি এরপরেই ঢাকা

সবচেয়ে দূষিত শহর নয়াদিল্লি এরপরেই ঢাকা – গতবছর শীতের দিকে ভারতে নয়াদিল্লিতে একদিকে শীতের কুয়াশা এবং অন্যদিকে তীব্র ধোয়ার কারনে অনেকটা অন্ধকারাচ্ছন্ন ছিলো দিল্লির পরিবেশ। বাতাসে দূষনের মাত্রা ছিলো স্বাভাবিকের চেয়ে কয়েকগুন বেশি।

সবচেয়ে দূষিত শহর নয়াদিল্লি এরপরেই ঢাকা

মঙ্গলবার ২০২০ ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করেছে সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুর মা পরিমাপক সংস্থা আইকিউ এয়ার। সংস্থার তালিকা অনুযায়ী ২০১৮-১৯ সালের পর আবারো ২০২০ সালে বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানি হিসেবে নাম এসেছে ভারতের নয়া দিল্লি

আরো পড়ুনঃ কক্সবাজারের চেহারাই পাল্টে যাবে

২০২০ সালে দিল্লির গড় বার্ষিক পিএম ২.৫ এর গনত্ব ছিলো ৮৪.১ গনমিটার। ১০৬ টি রাজধানীর উপর চালানো জরিপে নয়া দিল্লির পরেই আছে ঢাকার অবস্থান। যার বাতাসে পিএম ২.৫ এর গনত্ব ছিলো ৭৭ গনমিটার। এরপরেই আছে ইসলামাবাদ, জাকার্তা ও বেইজিং।

প্রতিবেদনের তথ্য মতে মহামারি করোনার কারনে লক ডাউন থাকায় বিশ্বজুড়ে পিএম ২.৫ দূষন কমেছে। কিন্তু দক্ষিন এশিয়ার দেশগুলোতে এই মাত্রা আগের তুলনায় অনেক বেড়েছে। এদিকে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাই প্রতি গনমিটার বাতাসে ১০ মাইক্রোগ্রাম পিএম ২.৫ থাকলে তাকে সহনীয় পর্যায়ের বলা যায়।

আরো জানুনঃ পৃথিবীর ফুসফুস আমাজন বন পুরোপুরি ধ্বংস হয়ে যাচ্ছে

কিন্তু এশিয়ার দেশগুলোতে এর মাত্রা অনেক বেশি। বায়ু দূষনের কারন এই দেশগুলোতে নানা রোগে মৃত্যুহার বেশি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

Check Also

পাখিদের সিগারেট

মর্মান্তিক দৃশ্য: মা পাখি খাদ্য হিসেবে সিগারেটের টুকরো তুলে দিচ্ছে বাচ্চার মুখে

সবার খবর, ওয়েব ডেস্ক: এমন দৃশ্য যে পৃধিবীর মানুষকে দেখতে হবে তা হয়তো কেউ আঁচ …