সুরা মসজিদ – সুলতানি আমলে নির্মিত এক মসজিদের গল্প

সুরা মসজিদ – সুলতানি আমলে নির্মিত এক মসজিদের গল্প – কালের সাক্ষি হয়ে দাঁড়িয়ে আছে মুসলিম স্থাপত্যের অন্যতম নিদর্শন সুরা মসজিদ। দিনাজপুরের গোড়াঘাট উপজেলার হিলির চৌগাছা এলাকায় চারশ বছর আগের মসজিদটির কারুকাজ ও স্থাপত্য শৈলি দেখে অনেকের ধারণা ১৬ শতকে সুলতানি আমলে হোসেন শাহী এর শাসনকালে এটি নির্মান করা হয়েছে।

সুরা মসজিদ – সুলতানি আমলে নির্মিত এক মসজিদের গল্প

সুরা মসজিদ - সুলতানি আমলে নির্মিত এক মসজিদের গল্প

মসজিদটির বাইরের দিকের আয়তন উত্তর দক্ষিনে ৪০ ফুট ও পূর্ব পশ্চিমে ২৬ ফুট। চারফুট উঁচু মজবুত ফ্লাটফর্মের উপর মসজিদের কাঠামো গড়ে উঠেছে। এর প্রধান কক্ষের আয়তন ভিতরে ১৬.১৬ ফুট। পুরো মসজিদের দেওয়ালে অসংখ্য কোপকাটা মৌলিক টেরাকোটার অলংকন যা এই ইমারতের বাহ্যিক সৌন্দর্য্যকে বাড়িয়ে দিয়েছে।

আরো পড়ুনঃ পৃথিবীর ফুসফুস আমাজন বন পুরোপুরি ধ্বংস হয়ে যাচ্ছে

এছাড়া মসজিদের দেওয়ালে সুসজ্জিত নকশা দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষন করে থাকে। মসজিদের উপরে বর্গাকার এক গম্বুজ বিশিষ্ট নামাজ কক্ষ এবং পূর্বভাগে ছোট তিন গম্বুজ বিশিষ্ট একটি বারান্দা রয়েছে।

প্রতিদিন কেউ আসেন মসজিদের সৌন্দর্য্য দেখতে আবার অনেকে আসেন মনের আশা পূরনের জন্য মানত করতে। সব মিলিয়ে দর্শনার্থীদের পদচারণায় বেশ জমজমাট থাকে মসজিদ প্রাঙ্গণ। মসজিদের পাশেই রয়েছে একটি সুবিশাল দিঘী। পর্যকটদের কাছে এটিও আকর্ষনের অন্যতম একটি জায়গা।

পূর্বপুরুষরা ৪শ বছর ধরে খাদেমের দায়িত্ব পালনের সূত্র ধরে এই মসজিদটি ২৬ বছর থেকে দেখাশোনা করে আসছেন স্থানীয় সেকান্দার আলী। তার দাবী মূল পটকের একটি গেট নির্মান ও নামাজের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা গেলে পর্যটক ও মুসল্লিদের জন্য সুবিধা হবে।

নতুন প্রজন্মকে এই মসজিদের ইতিহাস জানাতে প্রত্নতাত্ত্বিক নিদর্শনটির সংরক্ষন করার দাবী এলাকাবাসীর।

Check Also

সড়ক পরিবহন আইন

সড়ক পরিবহন আইন – দুর্ঘটনা হলেও ক্ষতিপূরণ পাবেন না যাত্রী

সড়ক পরিবহন আইন – নতুন সড়ক পরিবহন আইনে যাত্রী ও পথচারীর বীমা ছাড়াই গাড়ি চলতে …