Breaking News
Home / জাতীয় / ১১ বছর পর এমন ঘটনার সাক্ষী হলো বাংলাদেশ

১১ বছর পর এমন ঘটনার সাক্ষী হলো বাংলাদেশ

১১ বছর পর এমন ঘটনার সাক্ষী – আইন শৃঙ্খলায় নিয়োজিত সংস্থাগুলোর তথ্য বলছে গত সেপ্টেম্বরে কোথাও ক্রসফায়ার বা বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেনি। প্রায় ১১ বছর ৫ মাস এমন ঘটনার সাক্ষী হলো বাংলাদেশ।মানবাধিকার সংঘটনগুলো বলছে ২০০২ সালের শুরুতে অপারেশন ক্লিন হার্টের নামে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড শুরু হয়।এরপর ২০০৪ সাল থেকে র‍্যাব ও পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে একের পর এক ঘটনা ঘটে।

বিভিন্ন সংস্থার হিসেবে ২০০১ থেকে ২০২০ সালের জুন পর্যন্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে বিচার বহির্ভূত হত্যার স্বীকার হন ৩ হাজার ৪৪ জন। এর মধ্যে ২০১৮ সালে মাদক বিরোধী অভিযান শুরু হলে বন্দুকযুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে যায়।

গবেষকরা বলছেন এই ঘটনায় প্রমান হয় সরকার চাইলেই এই ধরনের বিচার বহির্ভূত হত্যাকাণ্ড রুখে দেওয়া সম্ভব।তবে এই দুইমাসের চিত্র দিয়ে সার্বিক পরিস্থিতি বিবেচনা করতে নারাজ বিশেষজ্ঞরা।তারা বলছেন একমাসে বন্দুকযুদ্ধ না হওয়ায় স্পষ্ট যে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চাইলেই ক্রসফায়ার ছাড়াই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আরো পড়ুনঃ সড়ক পরিবহন আইন – দুর্ঘটনা হলেও ক্ষতিপূরণ পাবেন না যাত্রী

চলতি বছরের সেপ্টেম্বরের আগে ক্রসফায়ারের নামে বিচার বহির্ভুত হত্যাকান্ডের সর্বশেষ দুই শিকার কক্সবাজার মেজর সিনহা মুহাম্মদ রাশেদ খান ও দুই আগস্ট সিলেটের আবদুল মান্নান ওরফে মুন্না আহমদ।

Check Also

কুমিল্লায় ধর্ষণ

শিক্ষকের ধর্ষণে মা ৭ম শ্রেনির ছাত্রী, চাচার ধর্ষণে মা ভাতিজি

কুমিল্লায় ধর্ষণ – শিক্ষক কিংবা নিকট আত্মীয় কারো কাছেই কি নিরাপত্তা নয় নারীরা?কুমিল্লার চৌদ্দগ্রামে কোচিং …