Home / খেলার খবর / ৩৬০ ডিগ্রী বোলিং অ্যাকশন নিয়ে চুড়ান্ত বিতর্ক। ব্যাটসম্যান কেনো সুইচ হিট মারে?

৩৬০ ডিগ্রী বোলিং অ্যাকশন নিয়ে চুড়ান্ত বিতর্ক। ব্যাটসম্যান কেনো সুইচ হিট মারে?

সবার খবর, স্পোর্টস ডেস্ক: সম্প্রতি সিকে নাইডু ট্রফিতে ইউপির বাঁহাতি স্পিনার শিবা সিং ৩৬০ ডিগ্রী ঘুরে বল করেন। কিন্তু আম্পায়ার বলটিকে ডেড বল বলে ঘোষণা করেন। আম্পায়ারের এই সিদ্ধান্তের ফলে ক্রিকেট দুনিয়ায় বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকে প্রশ্ন করছে ব্যাটসম্যান যদি সুইচ বা রিভার শট খেলতে পারেন তবে বোলার কেন ৩৬০ ডিগ্রী ঘুরে বল করতে পারবে না?
আকাশ চোপড়া
উল্লেখ্য শিবা সিং নামের একজন বোলার কলকাতার কল্যাণীতে বাংলা ও উত্তর প্রদেশের মধ্যে সিকে নাইডু অনূর্ধ্ব ২৩ টুর্নামেন্টের সময় সম্পূর্ণ শরীর ঘুরিয়ে অর্থাৎ ৩৬০ ডিগ্রী ঘুরে তিনি বল করেন কিন্তু আম্পায়ার বিনোদ শেষাণ ওই বলটিকে ডেড বলে সংকেত দেন। আম্পায়ারের সিদ্ধান্তে খুশি হতে পারেননি উত্তর প্রদেশের এই বোলার ও অধিনায়ক। ফলে মাঠের মধ্যেই অনেকক্ষণ তর্কাতর্কি চলে আম্পায়েরর সঙ্গে।
৩৬০ ডিগ্রী বোলার
পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার শোয়েব আখতার এই বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুলেছেন। শোয়েব টুইট করে লেখেন, এমন ৩৬০ ডিগ্রী বোলার এর আগে কখনো দেখিনি! কিছু ক্রিকেট বিশেষজ্ঞ মনে করেন বোলারের অ্যাকশান সম্পূর্ণ বৈধ। আবার অনেকেই আম্পায়ারের সিদ্ধান্তকেও সম্পূর্ণ সঠিক বলে মনে করেন। বোলারের এই অ্যাকশন নিয়ে কথা বলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া। তিনি একটি ভিডিও পোস্ট করে ভক্তদের উদ্দেশ্যে বলেন, এমন অ্যাকশন-এর ক্ষেত্রে কি করা উচিত?
শোয়েব আক্তার
যুবরাজ সিংহ তার ইনস্টাগ্রাম একাউন্টে ভিডিওটি পোস্ট করেন। তিনিও বোলিং অ্যাকশন নিয়ে সকলের মতামত জানতে চান। তিনি লেখেন এই বোলিং অ্যাকশন কি বৈধ?


অপরদিকে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন শিবা সিংয়ের ভিডিওটি পোস্ট করে নিজের প্রতিক্রিয়া দেন।
শিমন টাফিল
এলিট প্যানেলের প্রাক্তন অস্ট্রেলিয়ান আম্পায়ার সাইমন টাফিল শিবার বোলিং অ্যাকশন নিয়ে অ্যাম্পায়ার বিনোদ শেষণের সিদ্ধান্তের সঙ্গে একমত। আইসিসির ক্রিকেট নিয়মের ধারা ২০.৪.২.১ মতে, অনুচিত অঙ্গভঙ্গী অথবা ২০.৪.২.৭ ধারা মতে, ইচ্ছাকৃত মনঃসংযোগ নষ্ট করা, ব্ল্যাকমেইল করা অথবা নিজের ইচ্ছায় বোলার খেলায় বিঘ্ন ঘটালে আম্পায়ার বলটি ডেড বলে ঘোষণা করতে পারেন। যদিও সম্পূর্ণ আম্পায়ারের ওপর নির্ভর করে সে কী সিদ্ধান্ত নেবে। তারপরেও আম্পায়ারকে বোঝার চেষ্টা করতে হবে, বোলার এমনটি করলো কেন? স্ট্রাইক ব্যাটসম্যানের মনঃসংযোগ নষ্ট করাই কি তার একমাত্র উদ্দেশ্য? আবার যদি বোলারের অ্যাকশান স্বাভাবিক হয়, তবে সেক্ষেত্রে বোলার-এর পক্ষেই এই সিদ্ধান্ত নিতে পারে আম্পায়ার।
আরও পড়ুন: বিরাট কোহলি মাথা থেকে পা পর্যন্ত বিদেশি। তাহলে কি তিনি দেশ ছাড়বেন?

Check Also

bangladesh vs srilanka 2020

অনিশ্চয়তায় পূর্ণ টাইগারদের শ্রীলঙ্কা সফর

Bangladesh VS Srilanka 2020: বাংলাদেশ দলের শ্রীলঙ্কা যাওয়ার সম্ভাব্য তারিখ ৭ থেকে ১০ সেপ্টেম্বর। তবে …