Breaking News
Home / বিবিধ / সপ্তডিঙা প্রবর্তন করল আবু হাসান শাহীন পুরস্কার ২০১৮

সপ্তডিঙা প্রবর্তন করল আবু হাসান শাহীন পুরস্কার ২০১৮

প্রীতি দেব। ঢাকা: ছোটদের বইয়ের অন্যতম সেরা প্রকাশন সংস্থা সপ্তডিঙা। এই প্রকাশনী থেকে প্রকাশিত বহু বই পাঠকদের মনে সাড়া জাগিয়েছে। প্রকাশন দুনিয়াতে খুব বেশি দিন আসেনি সপ্তডিঙা। এরই মধ্যে চরম উন্মাদনার সঙ্গেই এগিয়ে যাচ্ছে তারুণ্যের সাহস নিয়ে।
খুব সম্প্রতি এই সংস্থার পক্ষে শিশু সাহিত্যিক রহিম শা ও কবি মঈন মুরসালিন এক বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘ছোটদের মেলা’-র প্রতিষ্ঠাতা ও সম্পাদক প্রয়াত আবু হাসান শাহীনের স্মরণে সপ্তডিঙা ‘আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার ২০১৮’ প্রদান করবে। এবার এই পুরস্কারটি শিশু সাহিত্যের বিভিন্ন শাখায় ১৪ জনকে দেয়া হবে। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, পুরস্কার হিসেবে থাকছে অভিজ্ঞানপত্র ও নগদ অর্থ।
পুরস্কার
এবছর পুরস্কার পাচ্ছেন: ছড়াকবিতায়- হাবীবুল্লাহ সিরাজী (মেঘভ্রমণ), গল্পে- আহমেদ জাকির (কাকুকি ও ইশকুল), কিশোর উপন্যাসে- দীপু মাহমুদ (সমুদ্র ভয়ঙ্কর), নাটকে- সাইফুল্লাহ মাহমুদ দুলাল (জাদুকর), মুক্তিযুদ্ধে- রফিকুর রশীদ (বঙ্গবন্ধু শেখ রাসেল ও মুক্তিযুদ্ধের কিশোর গল্প), রূপকথায়- মাহফুজুর রহমান (ইঁদুরছানা বিড়ালছানা) ও সালমা কিবরিয়া (ডাইনির মায়াপুরীতে রাজকুমারী), অনুবাদে- সামিন ইয়াসার (এলিসের অ্যাডভেঞ্চার), জীবনীতে- আশিক মুস্তফা (জহরলাল নেহরু), সায়েন্স ফিকশনে- মোশতাক আহমেদ (ছায়াস্বর্গ), ভ্রমণে- ফারুক হোসেন (চোখ মেলে রাখি), শিশুসাহিত্যবিষয়ক গবেষণায়- রাশেদ রউফ (বাংলাদেশের কিশোর কবিতা গতিপ্রকৃতি ও অগ্রগতি), সম্পাদনায়- সুবল কুমার বণিক (তেপান্তর) এবং গ্রন্থচিত্রণে- ছোট্ট মাটির ঘর বইয়ের জন্য মনোনীত হন ধ্রুব এষ।
সপ্তডিঙার কর্ণধর কবি নাফে নজরুল জানান, খুব সম্প্রতি-ই এক মনোজ্ঞ অনুষ্ঠানের মধ্যে দিয়ে পুরস্কার প্রদান করা হবে।
আরও পড়ুন: রবিবারের ছোটগল্প মাছি লিখেছেন দেবশ্রী চক্রবর্তী

Check Also

নেতাদের ছবি

ভাইরাল হওয়া ছবিগুলির সত্যতা সম্পর্কে কখনও কি জানতে চেষ্টা করেছেন? না জানলে জেনে নিন

সবার খবর, ওয়েব ডেস্ক: আপনারা যে সব ছবি সোশ্যাল মিডিয়াতে দেখতে পান বা শেয়ার করেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *