Breaking News
Home / রান্নাবান্নার ঘর / মোচার কাটলেট বানিয়ে নিন বাড়ির রান্নাঘরে বসেই

মোচার কাটলেট বানিয়ে নিন বাড়ির রান্নাঘরে বসেই

মোচার কাটলেট

সোমাশ্রী সাহা: মোচার কাটলেট ? সেটি আবার কি? বিকেলের চায়ের সাথে একই খাবার খেয়ে খেয়ে জিভের স্বাদই যেন চলে গেছে? নতুন কিছু খুব সহজেই তৈরি করে ফেলুন বাড়ির রান্নাঘরেই। বাইরের অস্বাস্থ্যকর খাবারও খেতে হলোনা, অথচ বাড়িতেই পেয়ে গেলেন নতুন কিছু আবিস্কারের স্বাদ। চলুন আজ বানিয়ে নিই মোচার কাটলেট।

কি কি লাগবে?
মোচার রেসিপি
সরিষার তেল(২৫ গ্রাম), সাদা রিফাইন তেল(১৫০ গ্রাম) নুন(স্বাদ অনুযায়ী), আলু(১০০ গ্রাম), কাঁচা লঙ্কা কুচি(স্বাদ অনুযায়ী),হলুদ গুঁড়ো(পরিমাণ মত), চিনি(স্বাদ অনুযায়ী),মটর বেসন বা কাঁচা মুগ ডাল বাটা (১০০ গ্রাম), রসুন বাটা (চার কোয়া), হিং(এক চিমটে), ব্রেড ক্রামস (৫০ গ্রাম), জল (পরিমান মতো), মোচা সেদ্ধ করে জল ঝরানো (২৫০ গ্রাম), পেঁয়াজ কুচি (১০০ গ্রাম), রসুন কুঁচি (৫ কোয়া)।
ভেজ রেসিপি

কি ভাবে বানাবেন?
প্রথমে একটা কড়াইতে সরিষার তেল নিন। তেল গরম হলে তেলের কাঁচা লঙ্কা কুচি, হলুদ গুঁড়ো, পেঁয়াজ কুচি, রসুন কুচি ভালো করে নেড়ে বাদামি রঙ নিয়ে আসুন। তারপর সেদ্ধ করা আলু ও মোচা সেদ্ধ নুন দিয়ে ভালো করে ম্যাশ করে নিন। একটি পুর বানান। এরপর অন্য একটি পাত্রে মুগ ডাল বাটা অথবা মটর বেসন, নুন, হিং অল্প পরিমানে দিয়ে তাতে পুরের মন্ড বানান। তারপর ওই মিশ্রণে ডুবিয়ে নিন। ব্রেড ক্রামসে কোট করুন। এরপর হাতের তালুর সাহায্যে খুব সুন্দর করে চ্যাপ্টা করে গরম রিফাইন সাদা তেলে ছেঁকে ভেজে নিন। ব্যাস তৈরি মোচার কাটলেট। এবার আপনার পছন্দ মতো করে সাজিয়ে নিয়ে পরিবেশন করুন। চাইলে সস্‌ ও সালাড দিয়েও খেতে পারেন।
আরও পড়ুন: নিরামিষ কেক বানান বাড়িতে বসে নিমেষেই

Check Also

এঁচোড় চিংড়ি রেসিপি

বাঙালির প্রিয় এঁচোড় চিংড়ি রেসিপি বানিয়ে নিন

সবার খবর, রান্নাবান্না: এঁচোড় চিংড়ি রেসিপি । চিংড়ির সঙ্গে খাদ্য রসিকদের সম্পর্ক ভালোবাসার, আবেগের। কারণ …