Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / মোবাইল সিম কার্ড এর কোণ কাটা থাকে কেন? ৯৯% মানুষ জানেনা!

মোবাইল সিম কার্ড এর কোণ কাটা থাকে কেন? ৯৯% মানুষ জানেনা!

মোবাইল সিম কার্ড

সবার খবর, টেক ডেস্ক: মোবাইল সিম কার্ড সবারই একটি যোগাযোগ স্থাপনের প্রয়োজনীয় উপাদান। কারণ এখন সবাই মোবাইল ছাড়া চলতে পারেনা। মোবাইল ফোন এবং সিম কার্ড পরিপূরক। সিম কার্ড ছড়া মোবাইল যেমন অচল। তেমনই মোবাইল ছাড়া সিম কার্ডও অচল। যেদিন থেকে মোবাইল আবিস্কার হয়েছে সেদিন থেকে আস্তে আস্তে মানুষের সুবিদার্থে সিম কার্ড ব্যবহার শুরু হয়েছে।

আরও পড়ুন: ১৩ ও ৮ মেগাপিক্সেলের ক্যামেরা মোবাইলের দাম মাত্র ৩৪৯৯ টাকা

আপনারা সিম কার্ড ব্যবহারের সময় নিশ্চয় দেখেছেন, সিম কার্ডের কোণ হালকা কাটা থাকে। কিন্তু আপনারা জানেন না মোবাইল সিম কার্ডের কোণ কাটা থাকে কেন? চলুন জেনে নিই, মোবাইল সিম কার্ড হালকা কাটা থাকার কারণ।
মোবাইল সিম
১৯৯১ সালে ইউরোপীয়ান টেলিকম ইন্ডাসট্রি প্রথম ফোন বাজারে আনলো। তখন সেটে নন রিমুভ্যাল সিম ব্যবহার করা হতো। অর্থাৎ সিম কার্ড সেটের অবিচ্ছেদ্য অংশ ছিল। টেকনোলজির উন্নতির ফলে আস্তে আস্তে নতুন সিম কার্ড আসতে লাগলো বাজারে। সিম কার্ড আলাদা ভাবে বিক্রি শুরু হয়েছিল সেই সময়ই। কিন্তু এই সিম কার্ড ইনসার্ট করার সময় বুঝতে পারা যেত না সিম কার্ডের কোন সাইড কোন দিকে থাকবে। ফলে ইউজারদের চরম সমস্যার সৃষ্টি হতো। টেলিকম কোম্পানিগুলির এ’সমস্যা নজরে আসলে, মোবাইল সিম কার্ডের একটি কোণ কেটে দিলো তারা। ফলে তারপর থেকে ব্যবহারকারীদের আর বুঝতে অসুবিধা রইলোনা সিম কার্ড কিভাবে ইনসার্ট করতে হবে। এরপর থেকে স্মার্টফোন কোম্পানিগুলিও মোবাইল সেট সিম কার্ড সহায়ক করে বাজারে ছাড়তে শুরু করেছিল। সেই ধারা এখনও অব্যহত।
আরও দেখুন: আপনার ছেলে স্কুলে কি করছে দেখতে পাবেন মোবাইল এ‍্যাপে

Check Also

Samsung Galaxy on nxt

Samsung Galaxy on nxt এখন জলের দামে পেতে পারেন

সবার খবর, টেক ডেস্ক: স্যামসং কোম্পানির ফোন মানেই চোখ বন্ধ করে আপনি ভরসা করতে পারেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *