Breaking News
Home / আন্তর্জাতিক / সুনামি থেকে বাচার উপায় বের করে ফেলল জাপান

সুনামি থেকে বাচার উপায় বের করে ফেলল জাপান

সবার খবর, ওয়েব ডেস্ক: সুনামি থেকে বাচার উপায়। জাপানের মানুষের বুদ্ধি দেখলে আপনার মাথাও ঠিক মত কাজ করবে না। আসলে এরা কিভাবে পারে এমন সব কঠিন কঠিন বুদ্ধি বার করতে! ২০১১ সালে জাপানে ভয়াবহ সুনামি হয়েছিল। সেই সুনামির দৃশ্য দেখে কার্যত হত বাক হয়ে গেছিল সারা পৃথিবী। সমুদ্র থেকে স্থলে আছড়ে পড়েছিল বিশালকার ঢেউ। তাতে ধুয়ে মুছে সাফ হয়ে গেছিল সমুদ্র পার্শ্ববর্তী এলাকার বসতি।
সুনামি থেকে বাচার উপায়
সমুদ্র থেকে ওঠা ঢেউয়ের শক্তি এমন ছিল যে, দুই তিন তালা বাড়ির ছাদের উপর গিয়ে আঘাত হেনে ছিল। মানুষের প্রাণ ফিরে পাওয়া দুরের কথা বাড়ি ঘর নিয়ে চলে গেছিল সমুদ্রের অতল গহ্বরে। সমুদ্রের এই মারণ থাবা থেকে রক্ষা পায়নি জাপানের বড়ো বড়ো পরমাণু রিয়্যাক্টারগুলিও। ফলে জাপান সরকারকে তড়িঘড়ি বন্ধ করে দিতে হয় সেই সব পরমাণু রিয়্যাক্টর।
সুনামি ভয়াবহতা
কিন্তু কথায় আছে জাপানের মানুষকে যত বার আঘাত করা যায় তত বার তারা আরও শক্তিশালি হয়ে ফিরে আসে। জাপান সেই সুনামির পর আরও বেশি উন্নতি করেছে। শুধু কি তাই এখন তারা বড়ো বড়ো দেওয়াল দিয়েছে যাতে সুনামি সহজে জন বসতি এলাকাতে না ঢুকে পড়ে। এই দেওয়ালের উচ্চতা ৪৫ ফুটের কাছাকাছি। বিষেশজ্ঞদের ধারনা এর ফলে সুনামিকে আটকানো যাবে। ছোটোখাটো সুনামি এই দেওয়াল ভেদ করতে পারবে না। দেওয়ালে বাড়ি লেগে ঢেউ আবার সমুদ্রে ফিরে যাবে। ১০ ফুটের মোটা মোটা পিলার দেওয়া আছে এই দেওয়ালে।
সুনামি কি
জাপানের মানুষ সুনামিকে পরাস্ত করতে কঠোর পরিশ্রম করছে। এবং জাপান সরকারের তরফ থেকে বলা হচ্ছে, পুনরায় সুনামির ফলে মৃত্যু আমরা দেখতে চাই না। ফলে সুনামি থেকে বাচার উপায় আমাদেরকে বের করতে হবে।
আরও পড়ুন: ডোনাল্ড ট্রাম্প ভুলে গেলেন জাতীয় সঙ্গীত ভিডিও দেখুন

Check Also

৩০০০ কোটির স্ট্যাচু অব ইউনিটি নিয়ে বৃটেনের গলায় কটাক্ষের সুর

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির রাজ্যে সরদার বল্লভ ভাই প্যাটেলের সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *