Breaking News
Home / আন্তর্জাতিক / চীনের স্যাটেলাইট আছড়ে পড়বে পৃথিবীতে। সাবধান হোন এখনই

চীনের স্যাটেলাইট আছড়ে পড়বে পৃথিবীতে। সাবধান হোন এখনই

সবার খবর, আন্তর্জাতিক ডেস্ক: চীনের স্যাটেলাইট পৃথিবীর দিকে ধেয়ে আসছে। মহাকাশ গবেষকরা মনে করছেন ৩১ মার্চ থেকে ৪ এপ্রিলের মধ্যে যে কোনো সময় পৃথিবীর যে কোনো স্থানে আছড়ে পড়তে পারে স্যাটেলাইটটি। নাশা আশঙ্কা প্রকাশ করেছে এমনই। মহাকাশ গবেষকরা নির্দিষ্ট করে বলতে পারেননি পৃথিবীর ঠিক কোন জায়গায় আঘাত হানবে চীনের এই বিকল স্যাটেলাইট। এবিষয়ে নাশাও উদ্বিগ্ন। চীনের মহাকাশ গবেষণা কেন্দ্র একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘তিয়াংগং-১’ নামের এই স্যাটেলাইটের সঙ্গে ১৬ মার্চ থেকে যোগাযোগ করা যাচ্ছে না। তারা মনে করছেন, ‘তিয়াংগং-১’-এর এখন অন্তিম মুহুর্ত চলছে এবং নিয়ন্ত্রণহীন অবস্থায় শুন্য আকাশে বিচরণ করছে। শেষ যোগাযোগ পর্যন্ত সমুদ্রপৃষ্ঠ থেকে ২১৬.২ কিমি উপরের এক কক্ষপথে বিচরণ করছিল। ‘বেজিং এয়ারস্পেস কন্ট্রোল সেন্টার’ ও অন্য সমস্ত মহাকাশ গবেষণাগারের তথ্য মতে, তিয়াংগং ৩১ মার্চ থেকে ৪ এপ্রিলের মধ্যে পৃথিবীর বুকে আছড়ে পড়ার আশঙ্কা আছে।

স্যাটেলাইট

স্যাটেলাইটের টুকরো অংশ দ্বারা মানুষের আঘাতের সম্ভবনা কতটুকু? গবেষকরা বলছেন, যেহেতু এই পৃথিবী ৭০% জল দ্বারা বেষ্ঠিত, সুতরাং সমুদ্রের জলেই ধ্বংসাবশেষ ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি। শুধু তাই নয়, স্যাটেলাইটটি বিকল হওয়ার ফলে টুকরো টুকরো অংশে রুপান্তরিত হয়। এবং স্যাটেলাইটের টুকরোগুলি চারদিকে ছড়িয়ে পড়ে।
১৯৯৭ সালে একজন মহিলা একটি বস্তু দ্বারা কাঁধে আঘাত পেয়েছিলেন। এটি একটি ডেল্টা রকেটের অংশ বলে মনে করা হয়। তবে ওই মহিলা গুরুতর আঘাত পাননি। ওই মহিলায় পৃথিবীর একমাত্র মানুষ যিনি রকটের কোনো অংশ দ্বারা আঘাতপ্রাপ্ত হয়েছিলেন।

আরও পড়ুন: পাকিস্তানের বাচ্চা দুই বোলার ক্রিকেট বিশ্বে রাজত্ব করবে ! দেখুন ভিডিও

Check Also

উত্তর কোরিয়ার ভালো কাজ

উত্তর কোরিয়ার ভালো কাজের মধ্যেও খারাপ কিছু থাকেই।

সবার খবর, বিনোদন ডেস্ক: উত্তর কোরিয়া পৃথিবীর এমন একটি দেশ যেখানে মানুষ খুব কষ্টে থাকেন।কঠোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *