Breaking News
Home / বিবিধ / চিকেন বিরিয়ানির রেসিপি : রবিবাসরীয় মেনুতে বিকল্প কিছুই ভাবা যায় না

চিকেন বিরিয়ানির রেসিপি : রবিবাসরীয় মেনুতে বিকল্প কিছুই ভাবা যায় না

রাজ্যশ্রী মণ্ডল

চিকেন বিরিয়ানির রেসিপি

ছুটির দিনে খাবারের মেনুতে কিছুটা অন্যরকম কিছু খাবারের প্রত্যাশা কার না থাকে । আর সেই খাবারটি যদি হয় চিকেন বিরিয়ানি? তাহলে তো কথা-ই নেই। আসলে বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ বোধহয় খুব-ই কম আছেন। আবার খেতে যে-ভালোবাসেন, খাওয়াতেও। তাই রবিবাসরীয় খাবারের মেনুকে আরও আকর্ষণীয় করুন এই রেসিপিটি বানিয়ে, খাইয়ে ও খেয়ে…
বিরিয়ানি রান্না
কি কি লাগবে: বাসমতী চাল ৩০০গ্রাম, চিকেন (বড়ো লেগ পিস) ৫০০ গ্রাম, নুন স্বাদ মতো, হলুদ পরিমাণ মতো, আদা রসুন বাটা (আদা ২টেবিল চামচ ও রসুন ১টেবিল চামচ), চিনি স্বাদ মতো, তেজপাতা ৬টি, কেশর ৬/৭টি (গরম দুধে ভেজানো), গোটা গরম মশলা (৪টি লবঙ্গ, ২টি ছোট এলাচ, দারুচিনি ১ ইঞ্চি), গরম মশলা গুড়ো ২চামচ (সা-জিরা, সা-মরিচ, জাইফল, জয়িত্রী একসঙ্গে গুড়ো ২চামচ), ২০০ গ্রাম তেল, বেরেস্তা ১মুঠো, তিনটি বড়ো পেঁয়াজ কুঁচো, পাতিলেবু অর্ধেক, শুকনো লঙ্কা স্বাদ মতো, দই (২টেবিল চামচ), সেদ্ধ ডিম (২টি), আলু সেদ্ধ (৪টুকরো), মিঠা আতর কয়েক ফোঁটা, ঘি ২০ গ্রাম, কাঁচা লঙ্কা পরিমাণ মত।
[আরও পড়ুন: দই চিকেন বানাবেন কিভাবে জেনে নিন]
কিভাবে বানাবেন?

ফুটন্ত জলে গোটা গরম মশলা, দুটি তেজপাতা, ১টেবিল চামচ তেল দিয়ে বাসমতী চাল ফুটিয়ে নিন। ফুটে গেলে জল ঝরিয়ে নিন। একটি কড়াই গরম করে তেল দিন। তেল গরম হলে দু-টি তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচো ও কাঁচা লঙ্কা দিন। তারপর অল্প চিনি দিয়ে ভালোভাবে নেড়ে পেঁয়াজ বাদামি হয়ে গেলে মেরিনেটেড চিকেন (আদা রসুন বাটা, হলুদগুড়ো, পরিমাণ মতো নুন, টক দই, ১টেবিল চামচ তেল দিয়ে) হাল্কা আঁচে ভালোভাবে কষে নিন, সেদ্ধ হওয়া অবধি।
চিকেন বিরিয়ানি
এরপর একটি হাঁড়িতে ঘি মাখিয়ে ওই হাঁড়িতে ৪টি তেজপাতা সাজিয়ে নিন। পরে কিছুটা ভাত ছড়িয়ে দিন। এরপর নুন ছড়িয়ে দিন। ডিম, আলু সাজিয়ে দিন ও তারপর গরম মশলা ও বিরিয়ানির মশলাগুড়ো ছড়িয়ে দিন। পরে একটু লেবুর রস, কিছুটা বেরেস্তা, দুধে ভেজানো কেশর অর্ধেক পরিমাণ ছড়িয়ে দিন। ওপরে আবার কিছুটা ভাত ছড়িয়ে দিন। এরপরে একটু নুন, ছড়িয়ে দিন। সবশেষে কষা মাংস গ্রেভিসহ ছড়িয়ে সাজিয়ে দিন। সবশেষে বাকি ভাতগুলি ছড়িয়ে দিয়ে পরিমাণ মতো নুন, বাকি বেরেস্তা, গরম মশলাগুড়ো, বিরিয়ানি মশলা, ভেজানো বাকি কেশর, পাতিলেবুর রস,দু-তিন ফোঁটা মিঠা আতর ছড়িয়ে ঢাকা দিয়ে রেখে দিন। গ্যাস ওভেনে একটি তাওয়া বসিয়ে গরম করে নিন। তারপর তাওয়ার ওপর হাঁড়িটি বসিয়ে দিন। ২০ মিনিট রেখে দিন হাল্কা আঁচে। মাঝে মাঝে হাঁড়িটি হাত দিয়ে ঝাঁকিয়ে নিন। নামিয়ে পরিবেশন করুন মনের সুখে। সাজিয়ে নিন ইচ্ছে মতো-ই।
আরও পড়ুন: বার বি কিউ চিকেন রেসিপি বানান চটজলদি

Check Also

পোলাও রেসিপি

প্রেশারকুকারে কামিনীভোগ চালের পোলাও রেসিপি

সবার খবর, রান্নাবান্নার ঘর: পোলাও রেসিপি ! সত্যিই পোলাও নামটির ভেতরেই অপূর্ব এক সুগন্ধি লেগে …