Home / বিবিধ / প্রেশারকুকারে কামিনীভোগ চালের পোলাও রেসিপি

প্রেশারকুকারে কামিনীভোগ চালের পোলাও রেসিপি

সবার খবর, রান্নাবান্নার ঘর: পোলাও রেসিপি ! সত্যিই পোলাও নামটির ভেতরেই অপূর্ব এক সুগন্ধি লেগে আছে। আর পোলাও নামটি মনে আসলেই চোখ জুড়ে ভেসে ওঠে কব্জি ডুবিয়ে ভুঁড়িভোজের ছবি। জিভেজল আর মনে খিদে নিয়ে আসা এই খাবারটি-ই আজ আমাদের রান্নাবান্নার ঘর-এ শেখাবেন রুনা লাইলা। আসুন শিখে নিই কিভাবে খুব অল্প সময়ে রুচিসম্মতভাবে কি পদ্ধতিতে বানাবেন প্রেশারকুকারে কামিনীভোগ চালের পোলাও…

কি কি লাগবে:

কামিনীভোগ চাল ৫০০ গ্রাম, কাজুবাদাম ৫০ গ্রাম, কিসমিস ৫০গ্রাম, দারুচিনি ২ টুকরো, ছোট এলাচ ৭ থেকে ৮টি, নুন ও চিনি স্বাদমতো, গাওয়া ঘি ৫০ গ্রাম, সাদা তেল ২০০ গ্রাম, তেজপাতা ৭ থেকে ৮-টি, পেঁয়াজ কুচি ২৫০ গ্রাম, ধনেগুঁড়ো ৫০ গ্রাম, আদা ২৫ গ্রাম।
পোলাও বানানোর পদ্ধতি
কিভাবে বানাবেন: প্রথমে সাদা তেলে ভালো করে চাল ভেজে নিন। ১.১ লিটার জলের মধ্যে তেজপাতা, ছোট এলাচ, দারুচিনি, আদা, ধনেগুঁড়ো দিয়ে খুব ভালো করে ফুটিয়ে নিন। তারপরে ছাঁকনিতে ছেঁকে নিন, ছাঁকার পরে প্রেশারকুকারের মধ্যে ফোটানো জল, ভাজা চাল, স্বাদমতো নুন ও চিনি দিয়ে ঢাকনা আঁটকে দু-টো সিটি দিয়ে ওভেন থেকে প্রেশারকুকার নামিয়ে প্রেশারকুকারের সিটি বের করে দিতে হবে।
পোলাও
এবার একটি কড়াইতে সাদা তেল ও ঘি একসঙ্গে করে পেঁয়াজ কুচি আধ ভাজা হলে পেঁয়াজের মধ্যে কিসমিস ও কাজুবাদাম দিয়ে বাদামী রং না হওয়া অবধি ভেজে নিন। তারপরে আগে বানিয়ে রাখা ভাতের মধ্যে খুব সুন্দর করে মাখিয়ে নিন। রেডি আপনার কামনীভোগের পোলাও। এবার পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন।
আরও পড়ুন: চিকেন রেজালা

Check Also

চিকেন রেজালা বানানোর ঘরোয়া পদ্ধতি

কোয়েল বন্দ্যোপাধ্যায়: চিকেন রেজালা । নামের মধ্যে স্বাদের একটি অবিচ্ছেদ্য টান আছে। যেমন আজকের বাঙালিদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *