Home / আন্তর্জাতিক / বিশ্বের ধনী মুসলিম দেশ পরিচিতি । একটি করে গাড়ি প্রত্যেকের আছে !

বিশ্বের ধনী মুসলিম দেশ পরিচিতি । একটি করে গাড়ি প্রত্যেকের আছে !

সবার খবর, আন্তর্জাতিক ডেস্ক: এটি বিশ্বের ধনী মুসলিম দেশ। এখানে আইন খুব কঠোর হয় যা জানার পর আপনি বিস্মিত হবেন। যে দেশের আমরা কথা বলছি তার নাম ‘ব্রুনাই’। দক্ষিণ-পূর্ব এশিয়াতে অবস্থিত ব্রুনাইয়ের বর্ডার তিন দেশের সমুদ্র সীমা দিয়ে ঘেরা। মালেশিয়া এবং উত্তর চিন সমুদ্র ব্রুনাইকে ঘিরে রেখেছে। এখানকার সংস্কৃতি এবং আইন-কানুন সম্পূর্ণ ভিন্ন।
ব্রুনাইয়ের সুলতান
এখানকার মুদ্রাকে ‘ব্রুনাই ডলার’ বলা হয়। এখানকার মানুষ খুব উদার মনের হয়। এবং শিক্ষা ও চিকিৎসার জন্যে কোনো ধরনের অর্থ ব্যায় করা লাগেনা জণগনকে।
ব্রুনাইয়ের বাহিনী
আশ্চর্যের বিষয় এখানে আঙ্গুল উচিয়ে কথা বলা এবং গালি দেওয়া নিষেধ। ব্রুনাইয়ের মানুষ এবং আইনের চোখে আঙ্গুল উচিয়ে কথা বলা এবং গালি দেওয়া দন্ডনীয় অপরাধ। অমুসলিম ব্যক্তিরা অল্প পরিমাণে মদ কাছে রাখতে পারেন। তাছাড়া মুসলিমদের মদ পান করা এবং জুয়া খেলা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এখানে চার চাকা গাড়ির দাম খুবই কম, ফলে এখানকার প্রত্যেক পরিবারে কমপক্ষে একটি গাড়ি আছেই।
ব্রুনাই
আরব দেশেগুলির মতো, ব্রুনাইয়ে শরীয়া আইন চালু আছে। এখানে খনিজ তেল এবং গ্যাস প্রচুর পরিমাণে মজুত আছে। এর জন্যে ব্রুনাইয়ের পার ক্যাপিটা ইনকাম ৫৩ লক্ষ টাকা প্রায়। ফলে মাথা পিছু আয়ের দিক দিয়ে বিশ্বের পঞ্চম ধনী দেশ হচ্ছে ব্রুনাই।
ধনী মুসলিম দেশ
বন্ধুরা যদি আমাদের দেশেও চিকিৎসা এবং শিক্ষা ফ্রি হয়ে যেতো তবে কেমন হতো? অবশ্যই কমেন্ট করে নিচে জানান। আর এই ধরনের রোমাঞ্চকর খবর পেতে পেইজটি লাইক করুন এবং শেয়ার করুন।
আরও পড়ুন: কোন দেশের মুদ্রার মান সবচেয়ে বেশি জেনে নিন এক ঝলকে।

Check Also

সুপার হিরো

আমেরিকার চার বছরের সুপার হিরো খেলনার টাকা দিয়ে গরিবের খাবার কেনে

সবার খবর, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার নতুন সুপার হিরো আলাবামার অস্টিন নিজের খেলনার অর্থ দিয়ে গৃহহীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *