Breaking News
Home / শরীর স্বাস্থ্য / ঘুমানোর উপকারিতা :রাত জাগলে মৃত্যুর ঝুঁকি কতো ভাগ বেড়ে যায় জানেন?

ঘুমানোর উপকারিতা :রাত জাগলে মৃত্যুর ঝুঁকি কতো ভাগ বেড়ে যায় জানেন?

সবার খবর, হেল্থ ডেস্ক: ঘুমানোর উপকারিতা অনেক। সুস্থ থাকতে রাতে সময় মতো ঘুমাতে যাওয়া এবং খুব সকালে ওঠা খুবই জরুরী। ব্রিটিশ একদল গবেষক জানাচ্ছেন, যেসব মানুষ রাতে জাগার মতো বদ অভ্যাস তৈরি করছেন তাদের মধ্যে প্রায় নব্বই ভাগ মানুষ মানসিক রোগের শিকার হচ্ছেন। আর যাদের সকালে দেরি করে ঘুম ভাঙে তাদের অকাল মৃত্যুর ঝুঁকি কয়েকগুণ বেশি। এই গবেষণাটি চার লক্ষ মানুষের ওপর করা হয়েছে।
নিয়মিত ঘুম
আমাদের দেশেও প্রবাদ আছে জলদি ঘুমাতে যাওয়া এবং জলদি ঘুম থেকে ওঠা শরীরের পক্ষে উপকারি। এমনকি স্মৃতি শক্তি বাড়াতেও সাহায্য করে নিয়মিত ঘুম।
ক্রোনোলজি বিভাগের সারে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন রিচার্ডসন জানাচ্ছেন, আমারা দেখেছি যারা দেরি করে ঘুম থেকে ওঠেন এবং দেরি করে ঘুমাতে যান তারা বিভিন্ন ধরনের মানসিক রোগে আক্রান্ত হন। এমনকি তাদের গড় আয়ু নিয়মিত ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠা ব্যক্তির চাইতে সাড়ে ছয় বছর কমে যায়।
নিয়মিত ঘুমের উপকারিতা
নিয়মিত সকালে ওঠেন, নিয়মিত রাত জাগেন, মাঝে মাঝে সকালে ওঠেন এবং নিয়মিত সকালে দেরি করে ওঠেন এই চার ধরনের ৩৮ থেকে ৭৩ বছর বয়স্ক প্রায় চার লক্ষ তেত্রিশ হাজার মানুষের ওপর গবেষণাটি চালানো হয়।
ঘুমানোর উপকারিতা
গবেষকরা আরও জানাচ্ছেন, দেরি করে সকালে উঠলে ডায়বেটিস রোগে আক্রান্ত হওয়া সম্ভবনা শতকরা ৩০ ভাগ।
তাই সঠিক সময়ে ঘুমানোর উপকারিতা আপনাকে সুস্থতা দিবে। এবং খুব সকালে ঘুম থেকে ওঠা এবং ঘুমের সময় ল্যাপটপ বা মোবাইল ইউজ না করার পরামর্শ দেন গবেষকরা।
Read More: ৯৪তম জন্মদিনে ৩০০০ ফুট উচ্চতা থেকে লাফ ! দেখুন ভিডিও

Check Also

সুখি দাম্পত্য

কিভাবে আপনার যৌন জীবনে শিল্পের ছোঁয়া লাগাবেন

সবার খবর, ওয়েব ডেস্ক: দাম্পত্য একটি আর্ট। একে সুন্দর করে গড়ে তোলায় দাম্পত্যের প্রধান শর্ত। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *