Breaking News
Home / বিবিধ / বাঙালির প্রিয় এঁচোড় চিংড়ি রেসিপি বানিয়ে নিন

বাঙালির প্রিয় এঁচোড় চিংড়ি রেসিপি বানিয়ে নিন

সবার খবর, রান্নাবান্না: এঁচোড় চিংড়ি রেসিপি । চিংড়ির সঙ্গে খাদ্য রসিকদের সম্পর্ক ভালোবাসার, আবেগের। কারণ খেতে ভালো বাসেন অথচ চিংড়ি পছন্দ করেন না, এমন মানুষ সংখ্যায় নগণ্য। কিন্তু জানেন কি চিংড়ি ও এঁচোড়ের সম্পর্কও অতি মধুর। তেমন-ই একটি জিভে জল নিয়ে আসা রান্না আজ শেখাবেন রাজ্যশ্রী মণ্ডল। আসুন তাঁর থেকে শিখে নিই চিংড়ি এঁচোড় রান্নার অভিনব কলাকৌশল…
রেসিপি
কি কি লাগবে?
একটি মাঝারি মাপের ডুমো ডুমো করে কাটা এঁচোড়, ১ চা-চামচ নুন দিয়ে ভালো করে সেদ্ধ করে নিন। দুটি মাঝারি মাপের পেয়াজ কুচো করে নিন। দুটো মাঝারি মাপের আলু ডুমো করে কাটা, একটি বড়ো টমেটো কুচনো। আদা বাটা ৩ চামচ, কাঁচা লঙ্কা ২টি, তেজপাতা ২টি, গোটা গরম মশলা, ১/২ চা-চামচ সাদা জিরে, গরম মশলা গুঁড়ো ১ চা-চামচ, নুন স্বাদ মতো, চিনি স্বাদ মতো, সাদা তেল ৫০ গ্রাম, ২ চা-চামচ ঘি, জল আন্দাজ মতো (৩-৪ কাপ)।
চিংড়ি রেসিপি
কিভাবে বানাবেন?

প্রথমে চিংড়ি মাছগুলোতে নুন ও হলুদ মাখিয়ে নিয়ে খুব সুন্দর করে সাদা তেলে ভেজে নিতে হবে। ভেজে নিতে হবে আলুগুলোও। এরপরে একটি কড়াইতে তেল গরম করে প্রথমে গোটা গরম মশলা, গোটা জিরে, তেজপাতা ও শুকনো লংকা ফোড়ন দিয়ে পেঁয়াজগুলোকে বাদামি করে ভেজে নিন। ভাজা হলে টমেটো কুচি দিয়ে ১মিনিট কষে নিন। তারপর এর মধ্যে কাঁচা লঙ্কা চিরে দিয়ে ও হলুদগুঁড়ো দিয়ে কষতে থাকুন আবার এরমধ্যে লংকাগুঁড়ো, নুন, চিনি দিয়ে কষে নিন।
এঁচোড় চিংড়ি রেসিপি
মশলা ভালো করে কষা হলে ওর মধ্যে আলু ও এঁচোড় দিয়ে ভালো করে আবারও কষিয়ে নিন। ২ মিনিট কষানোর পরে আগে ভেজে রাখা চিংড়িমাছ দিয়ে আবার কষিয়ে নিন। তারপরে ৩-৪ কাপ জল দিয়ে ফুটে উঠলে ঢাকা দিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঢাকা খুলে আলু সেদ্ধ হয়েছে কিনা দেখে নিন। ঝোল ঘন হয়েছে কি না দেখে নিন। ঝোল ঘন হয়ে আসলে গরম মশলাগুঁড়ো ও ঘি দিয়ে নেড়ে নিন। তারপর গ্যাস অফ করে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন।
Read More: ডিম ভাজতে পারলে আপনিও পারবেন গমের আটার এই রেসিপিটি

Check Also

নিরামিষ মাংস

নিরামিষ মাংস রান্না যেভাবে করবেন

সবার খবর, রান্নাবান্নার ঘর: নিরামিষ মাংস আবার কেমন? না চমকানোর কিছু নেই। বিভিন্ন পদের সবজি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *