Breaking News
Home / খেলার খবর / ২০২৬ ফুটবল বিশ্বকাপ শুরুর আগেই ইতিহাস রচনা

২০২৬ ফুটবল বিশ্বকাপ শুরুর আগেই ইতিহাস রচনা

সবার খবর, স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ২০১৮ খেলা শুরু হতে না হতেই। এরই মাঝে মস্কোতে ৬৮তম ফিফা কংগ্রেসে ঘোষণা হয়ে গেল ২০২৬ ফিফা ওয়ার্ল্ড কাপ কোথায় হবে তার। ইএসপিএন ডট কমের রিপোর্ট অনুযায়ি ২০২৬ সালে আমেরিকা, মেক্সিকো এবং কানাডা সংযুক্তভাবে বিশ্বকাপের আয়োজন করতে যাচ্ছে। কারণ এই তিন দেশ সংযুক্ত ভাবে ফিফার কাছে বিশ্বকাপ আয়োজনের দাবি করেছিল।
তিনটি দেশ এক সাথে এভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে ফিফার ইতিহাসে দেখা যায়নি। ফলে প্রথম বারের মতো তিনটি দেশ সংযুক্ত ভাবে বিস্বকাপ আয়োজন করতে চলেছে।
৬৮তম ফিফা কংগ্রেসে বিশ্বকাপ আয়োজক দেশ বাছতে ২০০ টিরও বেশি ফিফা সদস্য ভোট প্রয়োগ করেন। আমেরিকা, কানাডা এবং মেক্সিকো ১৩৪ টি ভোট পায় এবং মরোক্কো ৬৫ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে থাকে। রাশিয়াও আমেরিকার পক্ষে ভোট দেই।
বিশ্বকাপ
আমেরিকা ফুটবল ফেডারেশানের প্রেসিডেন্ট কার্লোস কোরডেরিও বলেছেন, উত্তর আমেরিকার ফুটবলে একটি বড়ো খুশির খবর। আমেরিকার জাতীয় দলের প্লেয়ার অ্যালেক্স মরগ্যান তার ট্যুইটারে লিখেছেন, বিশ্বকাপ আমদের ঘরে আসছে। আমেরিকার প্রেসিডেন্টও তার ট্যুইটারে কর্মকর্তাদের অভিন্দন জানিয়েছেন কঠোর পরিশ্রম করে দেশে বিশ্বকাপ আয়োজন করার জন্য।
ফিফা বিশ্বকাপ ২০২৬ তে ফিফা একটি বড়ো সিদ্ধান্ত নিয়েছে। ফিফা সবাইকে অবাক করে জানাই আমেরিকা বিশ্বকাপে ৩২ টি দেশের যায়গাই ৪৮ টি টিম অংশগ্রহন করবে। সেই বিশ্বকাপে ৬০-৮০ টি ম্যাচ আনুষ্ঠিত হবে আমেরিকাতে। কানাডা এবং মেক্সিকোতে ১০-১০ টি অনুষ্ঠিত হওয়ার সম্ভবনা।
নেইমার
এর আগে আমেরিকা ১৯৯৪ সালে বিশ্বকাপ ফুটবলের আয়োজন করেছিল। যেটা ছিল ম্যারাডোনার শেষ বিশ্বকাপ। মেক্সিকো ১৯৮৪ সালে একবার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিলেন। কিন্তু কানাডা কখনও বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায়নি। যদিও কানাডা একবার মহিলা বিশ্বকাপের আয়োজন করেছিল।
কিন্তু এই বিশ্বকাপ নিয়ে একটি জটিল রাজনৈতিক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। ট্রাম্পের বিভিন্ন মুসলিম দেশের ওপর ভিসা নিয়ে কড়াকড়ি করায় একটি বিতর্কের সৃষ্টি হয়েছিল বিশেষজ্ঞদের মাঝে কিন্তু ট্রাম্প জানিয়ে দেন অফিসিয়াল স্টাফ এবং ফ্যানদের কোনো সমস্যা হবে না ২০২৬ বিশ্বকাপে। সব শিথিল করে দেওয়া হবে।
আরও পড়ুন: মেসির পাশে সুণীল ছেত্রীর নাম : ভারতীয় ফুটবলে স্বর্ণযুগের কি শুরু?

Check Also

হরভজন বললেন আমরা হিন্দু মুসলমান খেলছি আর ক্রোশিয়া বিশ্বকাপ ফাইনাল খেলছে

সবার খবর, স্পোর্টস ডেস্ক: এক মাস আগে বিশ্বকাপ ফুটবল ২০১৮ শুরু হয়েছিল। গতকাল যার ফাইনাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *