Breaking News
Home / জানা অজানা / পাঁচটি সুস্বাদু ফল : যেগুলির নাম শুনলে জিভে জল আসবেই

পাঁচটি সুস্বাদু ফল : যেগুলির নাম শুনলে জিভে জল আসবেই

সবার খবর, ওয়েব ডেস্ক: ফল আমাদের কার না ভালো লাগে। ফল দেখলে জিভে জল আসতে বাধ্য সকলের। ফল খেতে যে শুধুই সুস্বাদু তাই নয়। ফলে আছে নানান পুষ্টিগুণ। চলুন জেনে আসি পৃথিবীর পাঁচটি সুস্বাদু ফলের নাম। যে ফলগুলো প্রায় সকলেই আমরা পছন্দ করি।
আম বা mango
সুস্বাদু ফল আম (Mango): আম আমাদের অতি প্রিয় একটি ফল। এশিয়ার বিভিন্ন যায়গায় আমের ফলন আমরা দেখতে পায়। আম দিয়ে অনেক কিছুই করা যায় যেমন আমের জুস, আমের চাটনি, আমের আইসক্রীম, মিষ্টান্ন, আমের আচার। কাঁচা আম রান্না করে খেতেও খুব সুস্বাদু। আবার অনেকে কাঁচা আম লবন দিয়েও খেতে অভ্যস্ত। ( Famous mango in india is totapuri mango, amrapali mango, alphonso mangoes, kesar mango, badami mango, Langra mango etc. There are verities mango grow in india)
ichee বা লিচু
সুস্বাদু ফল লিচু (Lychee): লিচু পৃথিবীর একটি অন্যতম সুস্বাদু ফলগুলির একটি। লিচু প্রথমত চিনের গুয়াংডং এবং ফুজিয়ান প্রদেশে উৎপন্ন হতো। কিন্তু এর স্বাদের কারণে কৃষি বিজ্ঞানীরা বিভিন্ন দেশে চাষ উপযোগি করে তৈরি করেণ লিচু গাছ। আস্তে আস্তে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে লিচু। এখন ব্যাপক পরিমাণে ভারতবর্ষ সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ফলছে লিচু। লিচুতে সাধারণত ভিটামিন-সি, ভিটামিন-বি৬, আয়রণ এবং ম্যাগনেশিয়াম থাকে।
তরমুজ বা Watermelon
তরমুজ বা Watermelon: গ্রীষ্মকালে আমাদের সকলের বাড়িতে তরমুজ একটি পরিচিত নাম। তরমুজে সাধারণত ৯১% জল এবং ৬% সুগার বর্তমান। তোরমুজ প্রথমত আফ্রিকার জঙ্গলে পাওয়া যায়। আস্তে আস্তে এটি পৃথিবীর নানান দেশে ছড়িয়ে পড়ে।
স্ট্রবেরি
স্ট্রবেরি (Strawberries): নামটার ভেতরই কেমন যেন একটা মধুর স্বাদ লুকিয়ে আছে। পৃথিবীর অনেক ধরনের প্রডাক্টই স্ট্রবেরির ফ্লেভার পাওয়া যাচ্ছে। সে সাবান থেকে ফেস ওয়াস এমনকি কনডোম পর্যন্ত। প্রথম ১৭৫০ সালে ফ্রান্সে এর উৎপাদন শুরু হয়। স্ট্রবেরিতে ভিটামিন-সি, ভিটামিন-কে, প্রচুর পরিমাণে ফাইবার, ফলিক অ্যাসিড, ম্যাঙ্গানিজ এবং পটাশিয়াম পাওয়া যায়।
কমলালেবু বা orange
কমলালেবু (Orange): কমলার পুষ্টিগুণ অনেক। কমলালেবু পৃথিবীর আকর্ষণীয় ফল। কমলালেবু সাধারণত গাছ থেকে পাড়ার কিছু দিনের মধ্যেই খেয়ে ফেলে না হয় ফলটিকে জুস বানিয়ে খাওয়া হয়। কমলালেবুতে ভিটামিন-সি, পটাশিয়াম, ফসফরাশ এবং জিঙ্ক বর্তমান।
আরও পড়ুন: প্রাকৃতিক দুর্যোগে ব্যাতিব্যাস্ত মায়ানমার: একই সাথে ভূমিধস এবং বন্যা

Check Also

আব্দুল কালামের বাণী

দুঃখের দিনে আব্দুল কালামের এই তিনটি বাণী জীবন পাল্টে দিতে পারে

সবার খবর, ওয়েব ডেস্ক: চলার পথের সকল মানব জীবনে সুখ দুঃখ উভয়কে সঙ্গী করে চলতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *