Breaking News
Home / খেলার খবর / প্রথম বিশ্বকাপ ফুটবল কোথায় কবে অনুষ্ঠিত হয়? প্রথম গোলদাতা, প্রথম হ্যাট্রিক এবং প্রথম বিশ্বকাপ জয়ী দেশ

প্রথম বিশ্বকাপ ফুটবল কোথায় কবে অনুষ্ঠিত হয়? প্রথম গোলদাতা, প্রথম হ্যাট্রিক এবং প্রথম বিশ্বকাপ জয়ী দেশ

সবার খবর, স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ নিয়ে আমাদের মনে নানান প্রশ্ন লেগে থাকে যেমন প্রথম বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হয়, কত সালে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়, প্রথম হ্যাট্রিক করেন কে বা প্রথম বিশ্বকাপ ফুটবল কোন দল জিতেন? আর এই প্রশ্ন মনে আসা স্বাভাবিক কারণ এখন বিশ্বকাপ ফুটবল মরসুম চলছে।
সারা পৃথিবীর মানুষ চার বছর ধরে অপেক্ষা করে থাকেন এই একটি মাসের জন্য। আর আমরা বাঙালিরা ফুটবল ছাড়া যেন চলতে পারিনা। বাঙালির প্রিয় খেলা যে ফুটবল। ফিরে দেখা যাক বিশ্বকাপের ইতিহাস।
বিশ্বকাপ জয়ী দল
প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হয় সুয়ারেজের দেশ উরুগুয়েতে ১৯৩০ সালে। ১৩ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে বিশ্বকাপ ফুটবল সমাপ্ত হয়। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হয় উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে। তার আগে ১৯২৮ সালের সামার অলেম্পিক চাম্পিয়ন হয় উরুগুয়ে। উরুগুয়ে সেই সময় একটি নামিদামি ফুটবল দল ছিল।
প্রথম বিশ্বকাপ ফুটবলে মোট ১৩ টি দেশ অংশগ্রহণ করেছিল। ১৩ জুলাই প্রথম বিশ্বকাপ ম্যাচটি অনুষ্ঠিত হয় যেখানে ফ্রান্স ৪-১ গোলে মেক্সিকোকে হারিয়ে দেয়। অপরদিকে আমেরিকা ৩-০ গোলে বেলজিয়ামকে পরাস্ত করে। যেহেতু এটি প্রথম বিশ্বকাপ ছিল সুতরাং এখানে অনেক রেকর্ড তৈরি হওয়াও স্বাভাবিক। এই বিশ্বকাপে প্রথম গোল করেন ফ্রান্সের লুসিয়ান লরেন্ট। আমেরিকার গোলকিপার জিমি ডগলাসের হাত ধরেই বিশ্বকাপ ইতিহাসে প্রথম ক্লিন শিট হয়।
প্রথম বিশ্বকাপ
আর্জন্টিনা, উরুগুয়ে, আমেরিকা এবং যুগোস্লাভিয়া প্রথম সেমিফাইনাল খেলেন বিশ্বকাপে। ৬৮৩৪৬ জন দর্শকের সামনে আয়োজক দেশ উরুগুয়ে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়া দিয়ে বিশ্বকাপ জিতে নেয়। এবং সেই সাথে উরুগুয়ে প্রথম বিশ্বকাপ ট্রফি জয়ী দল হয়।
প্রথম বিশ্বকাপ খেলার জন্যে কোনো দলকে কোয়ালিফাই করতে হয়নি। ফিফা সকল সদস্য দেশকে একটি আমন্ত্রণ পত্র পাঠায় বিশ্বকাপে খেলার জন্য এবং কোন দেশ খেলতে ইচ্ছুক তা জানাতে বলা হয় ২৮ ফেব্রুয়ারি ১৯৩০ এর আগে। এদিকে আবার বেঁকে বসে ইউরোপীয় দেশগুলো। কারণ এত লম্বা আটলান্টিক মহা সাগরের যাত্রা এবং খরচার কথা চিন্তা করেই তারা সরে যায় বিশ্বকাপ থেকে। এমনকি ইংল্যান্ড, ওয়ালেস, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড ফিফার সদস্য পদ থেকে ইস্তফা দেন। ইউরোপের মাত্র চারটি টিম প্রথম বিশ্বকাপে অংশগ্রহন করে। তারা হলো ফ্রান্স, রোমানিয়া, বেলজিয়াম, যুগোস্লাভিয়া।
প্রথম বিশ্বকাপ ফুটবলে ফাইনাল অনুষ্ঠিত হয় এস্টাডিও সেন্টারিওতে ৩০ জুলাই। এই বিশ্বকাপে প্রথম হ্যাট্রিক করেন আমেরিকার বার্ট প্যাটেনড প্যারাগুয়ের বিরুদ্ধে।
আরও পড়ুন: ২০২৬ ফুটবল বিশ্বকাপ শুরুর আগেই ইতিহাস রচনা

Check Also

নাইট রাইডার্স

তৃতীয় বারের মতো খেতাব জিতে নিল নাইট রাইডার্স। শাহরুখের মুখে চওড়া হাসি

খেলার খবর: ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ফাইনাল খেলা ছিল ব্রায়ান লারা স্টেডিয়ামে। ওই ফাইনাল ম্যাচটিতে ট্রিনবাগো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *