Breaking News
Home / জাতীয় / কতটা সম্পত্তি রেখে গেলেন অটল বিহারী বাজপেয়ী, এই সম্পত্তি এখন কার?

কতটা সম্পত্তি রেখে গেলেন অটল বিহারী বাজপেয়ী, এই সম্পত্তি এখন কার?

সবার খবর, ওয়েব ডেস্ক: সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী আর বেঁচে নেই। বৃহস্পতিবার ৫ টা ৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ৯৩ বছর বয়সী বাজপেয়ী ২০০৯ সাল থেকে অসুস্থ ছিলেন এবং হুইলচেয়ারে বসে দিন যাপন করতেন। তাঁর পিতা পন্ডিত কৃষ্ণ বিহারী বাজপেয়ী ছিলেন একজন শিক্ষক এবং মা কৃষ্ণ দেবী ছিলেন একজন গৃহিণী।
অটলের পরিবার
অটল বিহারীর পরিবারে বাবা মা ছাড়াও ছিলেন তিন ভাই এবং তিন বোন। তাঁর বোনদের নাম উর্মিলা মিশ্র, বিমলা মিশ্র, কমলা দেবী। তাঁর তিন ভাইয়ের নাম প্রেম বিহারী বাজপেয়ী, অবধ বিহারী বাজপেয়ী ও সুধা বিহারী বাজপেয়ী। তাঁদের প্রাথমিক শিক্ষা সরস্বতী শিক্ষা মন্দির, বাডায় হয়। পাশাপাশি অটল বিহারী বেজপেয়ীর কয়েকজন আত্মীয় গোয়ালিওর-এ থাকেন। এর মধ্যে আছেন ভাইপো কান্তি মিশ্র ও ভাইঝি করুণা শুক্লা। তাঁর আর এক ভাইয়ের ছেলে দীপক বাজপেয়ী, ও সাংসদ অনুপ মিশ্র।

অপরদিকে অটল বিহারী সারা জীবন অবিবাহিত থেকে গেছেন। কিন্তু ১৯৯৮ সালে যখন তিনি ৭, রেসকোর্স রোডে বসবাস শুরু করেন তখন তার বন্ধু রাজকুমারী কৌলের মেয়ে দত্তক কন্যা নমিতা ও তাঁর স্বামী রঞ্জন ভট্টাচার্যের পরিবারও সেখানে একসঙ্গেই ছিলেন। বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকা অবস্থায় রাজকুমরী কৌল-ও নাকি তাঁদের বাড়ির সদস্য ছিলেন। বাজপেয়ীর মৃত্যুর পরে যখন প্রেস কনফারেন্স করা হয় তখন রাজকুমারী কৌলকে তাঁর বাড়ির সদস্য বলে সম্বোধিত করা হয়।
অটল
২০০৪ সালের লোকসভা নির্বাচনে অটল বিহারী বাজপেয়ী কর্তৃক প্রদত্ত হলফনামা অনুযায়ী, তাঁর নামে মোট সম্পত্তির পরিমাণ (অর্থমূল্যে) ছিল ৩০,৯৯,২২২২.৪১ টাকা। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী হিসাবে ২০,০০০ টাকা মাসিক পেনশন ও ৬০০০ টাকা অফিস খরচ হিসেবে পেতেন।
২০০৪ সালের শপথপত্র অনুযায়ী, বাজপেয়ী-এর স্থাবর সম্পত্তির বিষয়ে কথা বলতে গেলে তাঁর নামে দিল্লির পূর্ব কৈলাসে একটি ফ্ল্যাট আছে (ফ্যাট নম্বর ৫০৯)। ২০০৪ সালে ফ্ল্যাটটির দাম ছিল ২২ লক্ষ টাকা। ২০০৪ সালে অটলজীর পৈতৃক সম্পত্তির মূল্য ছিল ছয় লক্ষ টাকা। অতএব ২০০৪ সালের হলফনামা অনুযায়ী নগদ অর্থ বাদ দিলে সম্পত্তির মূল্য দাঁড়াচ্ছে ২৮ লক্ষ টাকা প্রায়।

যদিও এখনও তাঁর সম্পত্তি কি হবে কেউ জানেন না। তবে ২০০৫ সালে সংশোধিত হিন্দু উত্তরাধিকার আইন মতে, সমস্ত সম্পত্তির মালিক তাঁর মেয়ে নমিতা ও জামাই রঞ্জন ভট্টাচার্য।
Read More: অটল বিহারি বাজপেয়ী না থাকলে বিজেপির এই সুদিন আসতো না

Check Also

আত্মহত্যা

মহিলার দ্বারা যৌন হেনস্থায় অতিষ্ঠ হয়ে আত্মঘাতী যুবক

সবার খবর, ওয়েব ডেস্ক: সারা দেশে #Me_Too ক্যাম্পেইন জোর কদমে চলছে। এই মুহুর্তে দেশের প্রায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *