Breaking News
Home / খেলার খবর / যে পাঁচ মূলমন্ত্রে তৃতীয় টেস্ট ম্যাচে ইংল্যান্ড বধ

যে পাঁচ মূলমন্ত্রে তৃতীয় টেস্ট ম্যাচে ইংল্যান্ড বধ

সবার খবর, স্পোর্টস ডেস্ক: তৃতীয় টেস্টে ইংল্যান্ডের খেলোয়াড়রা ভারতীয় ব্যাটসম্যান ও বোলারদের বিরুদ্ধে সম্পূর্ণভাবে পারফরম্যান্স দেখাতে ব্যার্থ হয়। পাঁচ টেস্টের সিরিজের তৃতীয় ম্যাচে ভারত ২০৩ রানে জয়ী হলেও ইংল্যান্ড এখনো সিরিজ ২-১ ব্যবধানে এগিয়ে আছে। ভারতকে এখন চতুর্থ টেস্ট ম্যাচে ইংল্যান্ডকে হারাতে হবে যাতে শেষ বা পঞ্চম টেস্টটি একটি নিষ্পত্তিমূলক ম্যাচ হতে পারে। প্রথম দুটি টেস্ট ম্যাচের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে ভারতীয় দল তৃতীয় টেস্টে সুন্দরভাবে ফিরে আসে। ব্রিটিশদের বিরুদ্ধে ভারতীয় দলের এই দুর্দান্ত জয়ের মূল পাঁচটি কারণ সম্পর্কে জেনে আসি।
বিরাট কোহলি
১. কোহলির রানের খিদে: ভারতের জয়ের অন্যতম কারণ কোহলির রানের প্রতি খিদে। যা বিন্দুমাত্র কমেনি। প্রতিটি দলের বিরুদ্ধে যেকোনো পরিস্থিতিতে ভালো খেলার দায়িত্ব একাই নিজের কাঁধে তুলে নেয়। কোহলি প্রথম ইনিংসে ৯৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। যার ফলে দলের অন্যান্য প্লেয়ারদের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হয়। তিনি শুধু মাত্র প্রথম ইনিংসে থেমে থাকেননি, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১০৩ রানের আরও একটি ইনিংস উপহারদেন ভারতীয় দর্শকদের। যার ফলে ইংল্যান্ডের সামনে ৫২১ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দেয় ভারতীয় দল।
বুমরাহ
২. বুমরাহ-এর দলে ফেরা: জাসপ্রীত বুমরাহ দলে ফিরে আসাতে ভারতীয় বোলিং লাইনআপ আরও শক্তিশালী হয়। প্রথম ইনিংসে জাসপ্রীত বুমরাহ দুর্দান্ত বল করেন। তার স্যুইং দিয়ে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের বিচলিত করে তুলেন। প্রথম ইনিংসে পান দুই উইকেট। দ্বিতীয় ইনিংসে বুমরাহ আরও ভালো বোলিং নৈপুণ্য প্রদর্শন করেন এবং পাঁচজন ইংরেজকে প্যাভিলিয়ানের রাস্তা দেখান।
ফাস্ট বোলার ইশান্ত শর্মা
৩. জোরে বোলারদের পারফরম্যান্স: গত দুই ম্যাচের মতো এই ম্যাচেও ভারতীয় ফাস্ট বোলাররা দুর্দান্ত বল করেন। প্রথম দুটি টেস্ট ব্যাটসম্যানদের খারাপ খেলার সুবাদে ভারতকে হারতে হয়। প্রথম ইনিংসে হার্দিক পান্ডিয়া পাঁচ উইকেট তুল নেন। জাসপ্রীত বুমরাহ ও ইশান্ত শর্মা দুটি করে উইকেট এবং সামি একটি উইকেট নেয়। দ্বিতীয় ইনিংসে বুমরাহ নেয় পাঁচ উইকেট।
হারদিক পান্ডিয়া
৪. পান্ডিয়ার অলরাউন্ড পারফরম্যান্স: হারদিক পান্ডিয়া দুই ম্যাচ মিলিয়ে মোট ছয়টি উইকেট পান। প্রথম ইনিংসে পান্ডিয়া ১৮ রান করেন ও মাত্র ছয় ওভার বল করে পাঁচজন ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠান। ফলে ইংল্যান্ডের ইনিংস গুটিয়ে যায় মাত্রা ১৬১ রানে। দ্বিতীয় ইনিংসে পান্ডিয়া দ্রুত ৫২ রান করেন ও একটি উইকেট পান।
জো রুট
৫. জো রুটের ভুল: অধিনায়ক জো রুটের ভুল ভারতের জয়ের রাস্তা আরও মসৃন করে দেয়। কারনটি ছিল, প্রথম ম্যাচের ‘ম্যান অফ দ্য ম্যাচ’ স্যাম কুরাণকে দলের বাইরে রাখা। ব্যাট হাতে ভালো কিছু করতে না পরাটা ইংল্যান্ড দলকে খুব ভুগিয়েছে। জো রুট প্রথম ইনিংসে ১৬ ও দ্বিতীয় ইনিংসে ১৩ রান করেন।
আরও পড়ুন: ভারতীয় দলে কোহলির চাইতে সেরা ব্যাটসম্যান আছে বলছেন ওয়াটসন

Check Also

এস শ্রীশান্ত

কেনো শচিনের নাম নিয়েই কাঁদতে শুরু করলেন এস শ্রীশান্ত?

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতীয় দলের একসময়ের নিয়মিত সদস্য ছিলেন এস শ্রীশান্ত। একটি টিভি রিয়্যালিটি …