Breaking News
Home / শরীর স্বাস্থ্য / দ্রুত ব্রণ দূর করার উপায় কি? নিয়ম করে মাছ খেলেই সহজে দূর হতে পারে ব্রণ

দ্রুত ব্রণ দূর করার উপায় কি? নিয়ম করে মাছ খেলেই সহজে দূর হতে পারে ব্রণ

সবার খবর, হেল্থ ডেস্ক: দ্রুত ব্রণ দূর করার উপায় কি? এমন প্রশ্নের উত্তর সকলেই জানার চেষ্টা করেন। কারণ ব্রণ-এর প্রকোপে পড়েননি এমন নারী পুরুষ বোধহয় নেই। বিশেষ করে বয়ঃসন্ধিকালের তরুণ-তরুণি নির্বিশেষে এই সমস্যার জন্যে নাজেহাল হতে হয় অনেককে। কেউ ছুটেছেন ডার্মাটোলজিস্টের কাছে। কেউ ভয়ে গুঁটিয়ে বাবা মাকে বলেছেন, হঠাৎ একি হলো তার ত্বকে? বয়ঃসন্ধির এই সময়টিতে নানান ভাবে শারীরিক পরিবর্তন আসে। তার মধ্যে ব্রণ বা ত্বকে (বিষেশ করে মুখমণ্ডলে) পিমপলস বেশি দেখা যায়। চিকিৎসকদের মত, বয়ঃসন্ধির একটি সময় থাকে, সেই সময় থেকে নির্দিষ্ট বয়স পর্যন্ত ছেলে মেয়েদের এই সমস্যার সম্মুখীন হতে হয়-ই প্রায়। কারও বেশি পরিমাণে হয়, কারও কম। এরকম হলে ভয় পাওয়ার কিছু নেই। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। অনেক সময় ব্রণ বা পিমপলস থেকে দাগ ও উঁচু নিচু গর্ত হতে পারে। সেক্ষেত্রে ভালো ডার্মাটোলজিস্টের পরামর্শ নিলে তা সম্পূর্ণ সেরে যাবে।
ব্রণ থেকে মুক্তি পাওয়ার উপায়
মুখে পিমপলস বা ব্রণ খুব কমন সমস্যা। এ-জন্যে ত্বকের পরিচর্যা করা উচিত। জল ঘাম ও ইউরিনের মধ্যে দিয়ে শরীরে জমা টক্সিন বের করে দেয়। তাই পরিমিত জল পান করলে শরীর যেমন ভালো থাকবে, তেমনই ব্রণ থেকেও মুক্তি পাওয়া যাবে।
ব্রণ
অন্তত সপ্তাহে তিন থেকে চার দিন খাবারের প্লেটে মাছ রাখুন। মাছ খান। মাছে উপস্থিত ওমেগা-৩ ও ওমেগা-৬ ত্বককে স্বাবলম্বী করে। সুন্দরও করে। ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড ব্রণ যেমন নির্মূল করতে শরীরকে শক্তি জোগায়, তেমনই নতুনভাবে পিমলস বা ব্রণ হতেও দেয় না। এছাড়াও লক্ষ্য করবেন যেসব খাবারে ভিটামিন-সি, ভিটামিন-এ, বি-কমপ্লেক্স, আয়রণ, অ্যান্টি-অক্সিডেন্ট আছে-সেই সমস্ত খাবার প্রতিদিনের খাবার রুটিনে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।
আরও পড়ুন: আপনার প্রতিদিনের খাবার রুটিন অপনাকে দিতে পারে সুন্দর ভবিষ্যৎ

Check Also

চুল সাদা কেনো হয়

চুল সাদা হওয়ার কারণ কি? চুল কালো রাখার পদ্ধতি জেনে নিন

সবার খবর, ওয়েব ডেস্ক: আমাদের শরীরের চুল এমন একটি অঙ্গ যা প্রতিনিয়ত বাড়তেই থাকে। সময়ের …