Breaking News
Home / শরীর স্বাস্থ্য / অল্প সময়েই রপ্ত করে নিন সহজে ঘুম আসার উপায়

অল্প সময়েই রপ্ত করে নিন সহজে ঘুম আসার উপায়

সবার খবর, ওয়েব ডেস্ক: সহজে ঘুম আসার উপায় কি? নির্দিষ্ট সময়ে ঘুম না আসলে অনেকেই ভাবেন, তিনি অনিদ্রা রোগে ভুগছেন। কিন্তু সব সময় এমনটি ভাবার কোনো কারণ নেই। অনেক কারণে রাতে ঠিক ঠাক ঘুম নাও হতে পারে। তারমধ্যে বিশেষ একটি কারণ হলো স্ট্রেস বা মানষিক চাপ। অনেকজনকেই দেখা যায় শোবার সময় মানষিক চাপ নিয়ে বিছানায় যেতে! মনে রাখবেন ঘুম শরীরের একটি অত্যন্ত প্রয়োজনীয় জিনিস। দীর্ঘদিন না ঘুমলে শরীর ও মনের ওপর চাপ পড়বে। এই চাপ প্রভাব ফেলবে আপনার প্রাত্যহিক কাজেও। আজ এই আর্টিক্যলে আমরা আপনাদের জানাবো সহজে ওষুধ ছাড়াই সুস্থ, সুন্দর, সহজে ঘুম আসার উপায় ও কৌশল।
ঘুম আনার কৌশল

সহজে ঘুম আসার উপায় বা কৌশলগুলি কি কি?

১. আপনি কি কোনো কারণে খুব উদ্বিগ্ন থাকেন? তাহলে ঘুমোতে যাওয়ার আগে আপনার উদ্বিগ্নতা ঝেড়ে ফেলুন। খুঁজে বের করুন কেন আপনি উদ্বিগ্ন? স্বামী-স্ত্রী, বন্ধু-বান্ধবের ও পরিবারের লোকজনের সঙ্গে আপনার চিন্তার কারণ খুলে বলুন। দেখবেন কোনো না কোনো একটি পজিটিভ উত্তর তাঁদের থেকে বেরিয়ে আসবে। যা থেকে আপনার ঘুম না আসার কারন গুলি সহজেই দূর হবে। মনে রাখবেন, এমন কোনো জিনিস নেই যা সুন্দরের দিকে আপনাকে নিয়ে যাবে না।

২. ঘুম হওয়ার উপায় কি? পর্যাপ্ত ঘুম না আসার কারণ সেই সমস্ত মানুষদের হয়, যারা শারীরিক পরিশ্রম কম করেন। হাঁটা-চলা কম করেন। এক্ষেত্রে নিয়মিত এক্সারসাইজ করলে আপনি উপকার পাবেন। রেগুলার অন্তত ৩০ থেকে ৪৫ মিনিট হাঁটুন। পাশাপাশি যোগ ব্যায়ামও করুন। দেখবেন আপনার মনে অদ্ভুত প্রফুল্লভাব আসছে। এই প্রফুল্ল-ভাবটিকে দীর্ঘস্থায়ী করে রাখুন আপনার মনে। লক্ষ্য করবেন, ঘুম আনার কৌশল আপনি খুব দ্রুতই রপ্ত করে ফেলেছেন।
ঘুম হওয়ার উপায়
৩. আজকাল সময় এতো দ্রুত চলেছে, আমরা সুন্দর কিছু ভাবতেই ভুলে যাচ্ছি। কখন যে নিজের অজান্তেই দানবের মতো যাণ্ত্রিকতা আমাদের মনের ঘরে হানা দিয়ে বসে! তৈরি হয় এক-এক করে নানান নেগেটিভ চিন্তা। নেগেটিভ চিন্তা হলো সেই জিনিসটি, সে যেমন নিজেও আসে, পাশাপাশি আরও বেশ কিছু খারাপ প্রতিবেশিকেও ক্রমান্বয়ে সঙ্গে আনতে থাকে। তাই যে-কোনো সুস্থ উপায়ে নেগেটিভ ভাবনাকে ঝেড়ে ফেলে পজিটিভ ভাবনাকে মনের মধ্যে এক চিলতে জায়গা করে দিন। আর সেই পজিটিভ ভাবনাকে মনের ভেতরে বড়ো হতে দিন। দেখবেন, সে-ও আপনার প্রিয় বন্ধুটি হয়ে গেছে। এবং আপনার কথাও শুনছে বাধ্য-অনুগতের মতোই। প্রতিদিন রাত্রে অন্তত পাঁচটি সুন্দর কিছুকে মনে করার অভ্যাস করুন। প্রতিদিন এই অভ্যাস আপনার মস্তিষ্ককে পজিটিভ সিগন্যাল দেবে, যা আপনার ছেড়ে যাওয়া ঘুমকে আবার ফিরিয়ে নিয়ে আসবে দ্রুত-ই। সহজে ঘুম আসার উপায় এটিও একটি।
সহজে ঘুমানোর উপায়
৪. অনেকেই বিছানায় শুয়ে মোবাইল, ল্যাপটপ, ট্যাব ব্যবহার করেন। ভাবেন এগুলি ঘাঁটতে ঘাঁটতেই বুঝি ঘুম চলে আসবে! বা এগুলি চোখে ঘুম আনার কৌশল! এমনটি করলে আপনি ভুল করছেন, আপনারই অজান্তে। কারণ আসলে এগুলি ঘুম কমানোর উপায়। বিছানায় যাওয়ার অন্তত এক ঘন্টা আগে এইসব জিনিসগুলি থেকে দূরে থাকুন। সুন্দর কিছু ভাবুন। নিজের সঙ্গে ভালো কিছু আলোচনা করুন। যদি আপনি বিবাহিত হন বা লিভ-ইন করেন, তাহলে ঘুমোতে যাওয়ার আগে আপনার পার্টনারের সঙ্গে মজার কোনো গল্প করুন।

৫. নির্দিষ্ট সময় ঘুমোনো একটা অভ্যাস। আপনি এই কৌশলটি রপ্ত করুন। প্রথম প্রথম দু-একদিন হয়তো সমস্যা হলেও হতে পারে। ক্রমশ অভ্যস্থ হয়ে গেলে দেখবেন, ঘুম আপনার প্রিয় বন্ধুটির মতো নির্দষ্ট সময়েই আপনাকে প্রতিদিন নক্‌ করছে। আরে, মানুষ তো অভ্যাসের দাস। অভ্যাস মানুষকে কোথায় না নিয়ে যেতে পারে, এটা ভুলে গেলে কিন্তু চলবে না।

পরিমিত ঘুমোন। পরিমিত জল পান করুন। পর্যাপ্ত পজিটিভ চিন্তা করুন। দেখবেন সহজে ঘুম হওয়ার উপায় আপনি নিজের অজান্তেই জেনে গেছেন।
Read More: দ্রুত ব্রণ দূর করার উপায় কি? নিয়ম করে মাছ খেলেই সহজে দূর হতে পারে ব্রণ

Check Also

চুল সাদা কেনো হয়

চুল সাদা হওয়ার কারণ কি? চুল কালো রাখার পদ্ধতি জেনে নিন

সবার খবর, ওয়েব ডেস্ক: আমাদের শরীরের চুল এমন একটি অঙ্গ যা প্রতিনিয়ত বাড়তেই থাকে। সময়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *