Breaking News
Home / জানা অজানা / ফাঁসি দেওয়ার সময় জল্লাদ অপরাধীর কানে যেসব অদ্ভুত কথাগুলি বলে থাকেন

ফাঁসি দেওয়ার সময় জল্লাদ অপরাধীর কানে যেসব অদ্ভুত কথাগুলি বলে থাকেন

সবার খবর, ওয়েব ডেস্ক: আমাদের দেশে খুব সহজে কাউকে ফাঁসিতে ঝোলানো হয় না। অপরাধী যদি কোনো বড় ধরনের অপরাধ না করে থাকে তবে ফাঁসি দেওয়ার কোন প্রশ্নই আসে না ভারতবর্ষে। আর ফাঁসি কার্যকর করার সময় কিছু নিয়ম এবং আইন মেনে চলতে হয়। তাছাড়া ফাঁসি কার্যকর করা সম্ভব নয়।
ফাঁসির কারণ
এ নিয়মের ভেতর ফাঁসির ফাঁদ, ফাঁসির প্রক্রিয়া এবং ফাঁসি দেওয়ার সময় উপস্থিত প্রশাসনিক কর্মকর্তা কারা কারা থাকবে তা নির্ধারিত করা হয়। যদিও ফাসি কার্যকর হতে খুব কমই দেখা যায় ভারতে। ফাঁসি দেওয়ার পূর্বে জল্লাদ অপরাধীর কানে কিছু বলেন এবং তারপরই তিনি ফাঁসির আদেশ পালন করে।
কোন অপরাধীর ফাঁসি কার্যকর করার সময় সেখানে জল্লাদ ছাড়াও জেল আধিকারিক, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং ডাক্তার উপস্থিত থাকেন। চারজন মানুষের উপস্থিত থাকা একান্ত জরুরী। কারণ এদের ছাড়া ভারতবর্ষে ফাঁসি কার্যকর করার কোন বিধান নেই।
ভারতের ফাঁসি
স্বাধীনতার পর মাত্র ৫৬ জন মানুষের ফাঁসি কার্যকর হয়েছে ভারতে। দুজন জল্লাদ এই ভারতে সকল ফাঁসি দিয়ে থাকেন। যদিও 2009 সালের নাটা মল্লিক নামের একজন জল্লাদ মৃত্যুবরণ করেন।

জল্লাদের বেতন মাসে ৩০০০ টাকা করে নির্ধারিত আছে এবং সন্ত্রাসবাদীদের ফাঁসি দিলে তাদেরকে বেশি পরিমাণে অর্থ দেওয়া হয়। উল্লেখ্য ইন্দ্রা গান্ধির অপরাধীদের ফাঁসি যিনি দিয়েছিলেন তাকে ২৫ হাজার টাকা দেয়া হয়েছিল।
ফাঁসি দেওয়ার সময় জল্লাদ অপরাধীদের কানে চুপি চুপি কিছু একটা বলেন। ঠিক কি বলেন তিনি? তিনি বলেন, আমাকে মাফ করে দিন। হিন্দু ভাইদের রাম রাম এবং মুসলিম ভাইদের কে সালাম দেন। আমাকে এই কাজ করতে হচ্ছে কারণ আমি হুকুমের গোলাম। তার পরেই তিনি ফাঁসির দড়িতে টান দেন। উপস্থিত ডাক্তার মৃত্যু নিশ্চিত করেন।
Read More: কি কারণে কুকুর পা তুলে উঁচু জায়গাতে প্রস্রাব করে?

Check Also

নেতাজি ও হিটলার

একজন রিয়েল হিরো নেতাজি সুভাষচন্দ্র বসু: যাঁর সামনে হিটলারও মাথা নত করেছিলেন

সবার খবর, নিজেস্ব ডেস্ক: ফ্রান্সে যেমন নেপোলিয়ন বোনাবার্ট, ইতালির মুসোলিনি এবং তুরস্কের মুস্তফা কামালপাশা ঐতিহাসিক …