Breaking News
Home / শরীর স্বাস্থ্য / স্যারিডন, ডিকোল্ড, ভিক্স একশান 500, কোরেক্স সহ আরও ৩২৮ প্রকারের ওষুধ নিষিদ্ধ করল স্বাস্থ্য মন্ত্রক

স্যারিডন, ডিকোল্ড, ভিক্স একশান 500, কোরেক্স সহ আরও ৩২৮ প্রকারের ওষুধ নিষিদ্ধ করল স্বাস্থ্য মন্ত্রক

সবার খবর, ডিজিট্যাল ডেস্ক: মাথা ব্যথা দূর করার জন্য আমরা প্রায় নিয়ে থাকি স্যারিডন। সেই স্যারিডন সহ 328 প্রকারের কম্বিনেশন ড্রাগ নিষিদ্ধ করে দিলো স্বাস্থ্য মন্ত্রক। এই ওষুধগুলি বর্তমানে উৎপাদন বিপণন সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে ভারতের স্বাস্থ্যমন্ত্রক।

স্বাস্থ্য মন্ত্রকের দাবি, ফিক্স ডোজ কম্বিনেশনের বিভিন্ন ওষুধ বাজারে চলছিল অনেকদিন ধরেই। এক্ষেত্রে রোগীর দেহে যে ওষুধ দরকার তার অতিরিক্ত ওষুধ রোগীকে ধারণ করতে হতো। এর ফলে রোগীর শরীর দীর্ঘ ক্ষতির সম্মুখীন হত। ফিক্সড ডোজ কম্বিনেশন এর ওষুধগুলিতে একটি ওষুধের সাথে আরো কিছু ওষুধের কম্পোজিশন অ্যাড করা থাকে। মানুষের অজান্তেই ক্ষতির সম্মুখিন হতে হয় এই ওষুধগুলি নিলে। এমন ধরনের ৩২৮ প্রকারের কম্বিনেশন ড্রাগ নিষিদ্ধ করেছে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রক।
নিষিদ্ধ ওষুধ
এর ফলে খুব শীঘ্র বেশ কিছু পরিচিত ওষুধ বাজার থেকে তুলে নিতে হবে ড্রাগ মানুফাকচারিং কোম্পানিগুলিকে। এই তালিকায় আছে প্যান্ডার্ম প্লাস মলম, স্যারিডন, ডিকোল্ড, ভিক্স একশান 500, কোরেক্স, ট্যাক্সিম a-z এর মত বাজার চলতি বেশ কিছু ওষুধ। বিপণন কোম্পানিগুলিকে খুব শীঘ্র এই অসুধ গুলিকে মার্কেট থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। শুধু তাই নয় সম্পূর্ণভাবে বিপণন নিষিদ্ধ হয়েছে ওষুধগুলিও। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালেই এই ওষুধগুলি ব্যান করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বলা যায় এই প্রক্রিয়া এবার আরো বেশি জোরালো হল।

সরকারের এই সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়েছে অল ইন্ডিয়া ড্রাগ অ্যাকশান নেটওয়ার্ক। তাদের দাবি, দেশের মার্কেটে এখনো অনেক ভয়ংকর ওষুধ আছে। সেই সব ওষুধ গুলি সম্পর্কেও সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা।

সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন অনেক চিকিৎসকরাও। তাদের দাবি এতে মানুষের শরীরে ক্ষতির পরিমাণ অনেক কমে যাবে।
আরও পড়ুন: আপনার প্রতিদিনের খাবার রুটিন অপনাকে দিতে পারে সুন্দর ভবিষ্যৎ

Check Also

স্বপ্নদোষের উপকারিতা

স্বপ্নদোষ যেভাবে আপনার মনকে চাপমুক্ত রাখে

সবার খবর, হেল্থ ডেস্ক: ইউনিভার্সিটি অফ মন্ট্রিয়াল ২০০৭ সালে স্বপ্নদোষ নিয়ে একটি গবেষণা চালায়। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *