Breaking News
Home / জানা অজানা / ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখতে যা যা করবেন

ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখতে যা যা করবেন

রৌদ্র বন্দ্যোপাধ্যায়, সবার খবর: ‘সখী ভালোবাসা কারে কয়?/সে কী কেবলই যাতনাময়?’ সত্যিই কি তাই? ভালোবাসার সম্পর্ক কি সবসময় কষ্টের? যন্ত্রণার? ভালোবাসার মধ্যে সত্যিই কি ভালোবাসা নেই? সবক্ষেত্রে এমন যে হবে, তা-তো নয়! এখনো এমন ভালোবাসা আছে, এমন সঙ্গী আছেন- যাঁরা সত্যিকারের ভালোবাসার দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন। হয়তো নিজেদের অজান্তেই। আর এমন সত্যি কারের ভালোবাসার গল্প শুনতে কার না ভালো লাগে। আসলে মানব জীবন খুব সংক্ষিপ্ত হলেও ভালোবাসা কিন্তু দীর্ঘ-বিস্তৃত। তাকে কখনো বাঁধা যায় না। একে কোনো রকমভাবে মাপাও যায় না।
ভালোবাসার সম্পর্ক
আপনি দাম্পত্য জীবনে আছেন? অথবা প্রেমের সম্পর্কে? কিংবা লিভ ইন? প্রশ্নটা সেখানে নয়। আপনার বা আপনাদের প্রত্যেকের বোঝা উচিত, একে অপরকে। ছোট ছোট মুহূর্তগুলি কিন্তু প্রত্যেকের কাছে, প্রত্যেকের জন্যে অত্যন্ত দামী। এই মুহূর্তগুলিকে উপভোগ করুন। শুধু তা-ই নয়, আপনার সঙ্গীকে খুব ছোট অথচ সুন্দর কোনো মুহূর্ত উপহার দিন মাঝে মাঝে। এমনও হতে পারে, ব্যস্ত সময় থেকে কয়েক মুহুর্ত বের করে, চলে যেতে পারেন ঝটিকা সফরে। হয়তো কাছেপিঠেই কোথাও। কিংবা বিপরীতও হতে পারে। হয়তো দেখছেন, আপনার সঙ্গীটিই আপনার জন্যে খুব মনোযোগ দিয়ে রান্না করেছেন কিছু। আর স্মিতমুখে, খুব নীরবে, আপনাকে খাবার টেবিলে পরিবেশনের জন্যে আহ্বান করছেন। আসলে তিনি কোনও রকম কিছু না-ভেবেই এসব করেছেন আপনার জন্যে। আপনাকে খুশি করার জন্যে। দু’জনের জন্যেই খুশির মুহূর্ত তৈরির জন্যে। মোদ্দা কথা, নিজেদের ভালোবাসার তাগিদেই। কেবল ভালোবাসা থেকেই। এই ভালোবাসাতে কোনো স্বার্থ নেই। শুধু দৃঢ়; নদীর স্রোতের মতো ভালোবাসার-ই প্রবাহ আছে।
ভালোবাসার কথা
এমন সুন্দর মুহূর্ত আরো অনেক অনেকভাবে আপনার সামনে আসতে পারে। কিংবা আপনি আপনার প্রিয়জনের জন্যে তৈরি করতে পারেন। বাংলায় একটা প্রবাদ আছে, ‘বিন্দুতে সিন্ধু দর্শন’। এই প্রবাদটি যে একদম মিথ্যে নয়, তার জ্বলজ্যান্ত উদাহরণ হয়তো আপনি বা আপনারা-ই। কে-না বলতে পারেন, ছোট ছোট সুন্দর সময়গুলিই আপনাদের সম্পর্কটিকে আরো মধুর আরো সুন্দর করবে না অচিরেই।
নিজেদের প্রতি, নিজেদের মনের প্রতি, মোদ্দা কথা একে অপরের কাছে পরিষ্কার থাকুন। পরিষ্কার কি ত্বকের হয় শুধু? না। আমি কিন্তু তা বলছি না। আমি বলছি নিজেরা একে অপরের প্রতি বিশ্বাস রাখুন। দেখবেন, ভালোবাসা আপনাদের সম্পর্ককে নির্জীব করবে না কখনোই। বরং দৃঢ় করবে। ছোট ছোট মুহূর্তগুলিতকে এনজয় করা ও সঙ্গীটিকে ফিরিয়ে দিয়ে চমকে দেয়ার মধ্যেও কিন্তু আপনার গভীর ভালোবাসারই প্রকাশ রয়েছে। ভুলে যাবেন না, জীবন সুন্দর। একে-অপরের প্রতি নিঃস্বার্থ ভালোবাসার প্রকাশ হোক তেমনই সুন্দর ও মাধুর্যপূর্ণ।
Read More: বিমান সেবিকাকে প্রোপোজ করে বসলেন উড়ন্ত বিমানের ভেতর; ভিডিও ভাইরাল

Check Also

সুন্দর পিচাই

সুন্দর পিচাই একদিনে যে বেতন তা আপনার কল্পনার বাইরে

সবার খবর, ওয়েব ডেস্ক: আমরা আজ যে ব্যাক্তি সম্পর্কে আলোকপাত করতে চলেছি তিনি হলেন গুগুলের …