Breaking News
Home / জাতীয় / আপনার এটিএম কার্ড খুব তাড়াতাড়ি বন্ধ হতে চলেছে! আরবিআই-এর বিজ্ঞপ্তি জারি

আপনার এটিএম কার্ড খুব তাড়াতাড়ি বন্ধ হতে চলেছে! আরবিআই-এর বিজ্ঞপ্তি জারি

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাংকের বিজ্ঞপ্তি অনুসারে দেশের অনেক মানুষের ডেবিট-ক্রেডিট কার্ড বন্ধ হতে চলেছে। কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তি সকল গ্রাহক ও ব্যাঙ্ক কতৃপক্ষকে মানতে হবে। যাদের কার্ড বন্ধ হবে তাদেরকে তাদের নিজ নিজ ব্যাংক থেকে মোবাইলে মেসেজ পাঠিয়ে সতর্ক করে দেয়া হবে বলে জানা যাচ্ছে। ৩১ শে ডিসেম্বর এর ভেতরেই পুরনো ডেবিট-ক্রেডিট কার্ড বদলানোর শেষ দিন ধার্য করা হয়েছে। প্রত্যেক গ্রাহককে সেইমতো ইতিমধ্যেই ব্যাঙ্কগুলি মেসেজ পাঠিয়ে সতর্ক করে দিচ্ছে। রিজার্ভ ব্যাংকের এমন সিদ্ধান্তের পিছনে আসলে কারণটা কি। তাঁরা জানাচ্ছেন যেসব ডেবিট বা ক্রেডিট কার্ডে ম্যাগনেটিক স্ট্রাইপ ব্যবহার করা হয়েছিল। সেইসব কার্ডগুলির ক্লোনিং বা এটিএম জালিয়াতি করতে পারছিল খুব সহজেই। যে গ্রাহকদের এটিএম থেকে টাকা নিজের অজান্তেই গায়েব হয়ে যাচ্ছিল বলে অভিযোগ এসেছিল। সেগুলি পরবর্তিতে তদন্ত করতে গিয়ে দেখা যায় কার্ডগুলিতে ম্যাগনেটিক স্ট্রাইপ চীপ যুক্ত করা আছে।
এটিএম মেশিন
এই ধরনের কার্ডগুলি ২০১৬ সাল থেকে ব্যাঙ্কগুলি প্রদান করেছিল গ্রাহকদের কাছে।

রিজার্ভ ব্যাংকের বিজ্ঞপ্তিতে আরো জানিয়েছে কার্ড বদলানো সমস্ত খরচ ব্যাংক কর্তৃপক্ষকে বহন করতে হবে। ফলে গ্রাহকদের কাছে কোনো ধরনের চার্জ করতে পারবে না ব্যাঙ্কগুলি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এটিএম জালিয়াতি রুখতে এটি একটি বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাংকের। নতুন কার্ড খুব সহজে ক্লোন করতে পারবে না কেউই। অর্থাৎ ডাটা এনক্রিপশন আগের তুলনায় খুব শক্তিশালী করা হয়েছে।
রুপে কার্ড
এসবিআই এর মতে পুরনো কার্ড বদলানোর শেষ সময় ৩১ শে ডিসেম্বর ২০১৮। এর মধ্যেই গ্রাহকদের কার্ড সম্পূর্ণভাবে বদলাতে হবে নতুবা পুরনো কার্ড দিয়ে এটিএম ট্রানজেকশন সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যাবে কারণ পুরনো কার্ড এটিএম মেশিন আর সাপোর্ট করবে না। সেই মত কাজও শুরু করে দিয়েছে সব ব্যাঙ্ক।
আরও পড়ুন: বিমান সেবিকাকে প্রোপোজ করে বসলেন উড়ন্ত বিমানের ভেতর; ভিডিও ভাইরাল

Check Also

আত্মহত্যা

মহিলার দ্বারা যৌন হেনস্থায় অতিষ্ঠ হয়ে আত্মঘাতী যুবক

সবার খবর, ওয়েব ডেস্ক: সারা দেশে #Me_Too ক্যাম্পেইন জোর কদমে চলছে। এই মুহুর্তে দেশের প্রায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *