Breaking News
Home / খেলার খবর / বিরাট কোহলি ৭২ টেস্ট ম্যাচ খেলে ফেললেন: ৭২ টেস্ট ম্যাচ পর বিরাট ও শচীনের মধ্যে কে এগিয়ে

বিরাট কোহলি ৭২ টেস্ট ম্যাচ খেলে ফেললেন: ৭২ টেস্ট ম্যাচ পর বিরাট ও শচীনের মধ্যে কে এগিয়ে

সবার খবর, স্পোর্টস ডেস্ক: ভারত বিশ্ব ক্রিকেটে অনেক মহান ক্রিকেটারের জন্ম দিয়েছে। সেই ধারাবাহিকতা আজও চলে আসছে। এই তালিকায় বিরাট কোহলির মতো প্রতিভারও নাম অন্তর্ভুক্ত হয়েছে। আবার পৃথ্বী শ-এর মতো তরুণ ক্রিকেটারও নিয়মিত উঠে আসছে ভারতীয় ক্রিকেটে। পৃথ্বী শ নিজের অভিষেক টেস্ট ম্যাচের প্রথম ইনিংসেই ৯৯ বলে সেঞ্চুরি করেন। তারপর অনেকেই তাকে ক্রিকেটের ভগবান নামে পরিচিত শচীন তেন্ডুলকরের সাথে তুলনা করছেন।
একথা অস্বীকার করা যাবে না যে শচীন ভারতের হয়ে অনেক অবিস্মরণীয় রেকর্ড করে গেছেন। এই সকল রেকর্ড ভাঙ্গা যে খুব কঠিন কাজ তা সকলেই বিলক্ষণ জানেন। কিন্তু ভারতীয় দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি অবিশ্বাস্য ফর্মে ব্যাটিং করছেন। যা দেখে অনেকেই মনে করছেন সচিন তেন্ডুলকরের অনেক রেকর্ড-ই এই প্রতিভাধর ব্যাটসম্যান হয়তো বা ভেঙে দিতে পারে। ক্রিকেট বিশেষজ্ঞরা অনেকে মনে করেন বিরাট কোহলি সর্বকালের শ্রেষ্ঠ ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের সমতুল্য। অপরদিকে অনেক বিশেষজ্ঞ আবার শচীনের সাথে বিরাট কোহলির তুলনা করা নিরর্থক বলে মনে করেন।
৭২ টেস্ট ম্যাচ খেলে ২৪ টি টেস্ট সেঞ্চুরি ইতিমধ্যে করে ফেলেছেন ভারতীয় অধিনায়ক। ১২৩ ইনিংসে বিরাট কোহলি ২৪ টি সেঞ্চুরি করেছেন অপরদিকে শচীন তেন্ডুলকরের ২৪ টি সেঞ্চুরি করতে খেলতে হয়েছিল ১২৫ ইনিংস।
শচীন তেন্ডুলকর
পরিসংখ্যান দেখলেই আপনারা বুঝতে পারবেন কোন ব্যাটসম্যান এগিয়ে আছেন। শচীন তেন্ডুলকর মোট ২০০ টি টেস্ট ম্যাচ খেলেন ১৫ হাজারের বেশি রান করেন। ৭২ টেস্ট ম্যাচের ১১৩ ইনিংস খেলার পর ৫৬৭৩ রান করেন শচীন তেন্ডুলকর। তার রানের গড় ছিল ৫৬.১৬। এই রান করতে গিয়ে ২১ টি সেঞ্চুরি ও ২২ টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। ৭২ ম্যাচ শচীনের সর্বোচ্চ স্কোর ২১৭ রান ।
বিরাট কোহলি
৭২ টেস্ট ম্যাচ পর বিরাট কোহলি পরিসংখ্যান দেখলে বুঝতে পারবেন তিনি শচীন-এর খুব কাছাকাছি আছেন। বিরাট পৃথিবীর সকল দেশেই সমানভাবে ভালো খেলেছেন। ৭২ টেস্ট ম্যাচের ১২৩ ইনিংসে ২৪ টি সেঞ্চুরি ও ১৯ টি হাফ সেঞ্চুরির সাহায্যে ৬২৮৬ রান করেন। যার মধ্যে ছটি দ্বিশত রানের ইনিংসও আছে। ৭২ ম্যাচ পর বিরাটের রানের গড় ৫৪.৬৬। বিরাটের সর্বোচ্চ স্কোর ২৪৩।
কিন্তু একথা অস্বিকার করলে হবে না যে শচীনের ১০০ টি শত রানের রেকর্ড ভাঙতে হলে বিরাটকে এখনও অনেক দূর যেতে হবে।
আপনারা কি মনে করেন লিখে জানান আমাদের।
আরও পড়ুন: শচীন পুত্র বড়ো টুর্নামেন্টে সকলকে অবাক করে দিয়ে পাঁচ উইকেট নিলেন

Check Also

এস শ্রীশান্ত

কেনো শচিনের নাম নিয়েই কাঁদতে শুরু করলেন এস শ্রীশান্ত?

সবার খবর, ওয়েব ডেস্ক: ভারতীয় দলের একসময়ের নিয়মিত সদস্য ছিলেন এস শ্রীশান্ত। একটি টিভি রিয়্যালিটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *