Breaking News
Home / জাতীয় / এলাহাবাদের নাম প্রয়াগ রাজ করাতে বিশ্বের বিভিন্ন পত্রিকার প্রতিবেদনে কটাক্ষের সুর

এলাহাবাদের নাম প্রয়াগ রাজ করাতে বিশ্বের বিভিন্ন পত্রিকার প্রতিবেদনে কটাক্ষের সুর

সবার খবর, ওয়েব ডেস্ক: যোগী আদিত্যনাথ সরকার উত্তরপ্রদেশের এলাহাবাদ নাম পাল্টে প্রয়াগ রাজ করার সিদ্ধান্ত গ্রহন করেছে। বিরোধীরা সরকারের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে। সোশ্যাল মিডিয়াতে এই নিয়ে নানান ধরনের কটূক্তি করতে ছাড়ছে না সরকারকে। সরকারের সুশাসন ও বেকরত্ব নিয়ে নানান প্রশ্নের সম্মুখিন হতে হয়েছে ইতিমধ্যেই। যে কারণে মানুষ প্রশ্ন তুলছে এই নাম বদলের ফলে সাধারণ জণগন কতোটা উপকৃত হবে।
প্রয়াগ রাজ
আজ আমরা জানবো পৃথিবীর বিভিন্ন পত্র-পত্রিকায় এলাহাবাদের শহরের নাম প্রয়াগ রাজ হওয়াতে কি লিখছে তাঁরা…

ব্রিটিশের প্রতিষ্ঠিত দৈনিক দি গার্ডিয়ান। দি গার্ডিয়ান লিখেছে রাজ্যে হিন্দুত্ববাদী সরকার শহরের নাম কেবল এর জন্যেই পরিবর্তন করেছে কারণ এটি একটি মুসলিম নাম ছিল। এই শহরের নাম কোনো মুসলিম শাসক দ্বারা দিয়েছিল বলেই কেবলমাত্র পরিবর্তন করা হলো ইলাহাবাদের নাম।
এলাহাবাদ
ডেইলি পাকিস্তান। পাকিস্তানের প্রথম সারির দৈনিকগুলির মধ্যে একটি ডেইলি পাকিস্তান। তারা লিখেছে, হিন্দুত্ববাদী বিজেপি সরকার শহরের মুসলিম নাম বদলে সংস্কৃতিতে রেখেছে।

কাতার তথা সারা বিশ্বে বহুল প্রচারিত দৈনিকগুলির মধ্যে একটি গল্ফ টাইমস। তারা তাদের প্রতিবেদনে, উত্তরপ্রদেশের সরকারকে এক প্রকারের তুলোধুনা করেছে বললে কম বলা হয়। এই প্রতিবেদনটিতে মিষ্টি বিতরনের ছবি প্রকাশিত হয়েছে। সামনে বছরের কুম্ভের পূর্বে সরকারের এটি বড় সিদ্ধান্ত বলে কটাক্ষ করেছে ওই প্রতিবেদনটিতে।

বৃটেনের খুব প্রসিদ্ধ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট। ইন্ডিপেন্ডেন্ট-এর অনুসারে, রাজ্যের হিন্দুত্ববাদী সরকার ইসলামিক নাম এলাহাবাদ পরিবর্তন করে সংস্কৃত নাম প্রয়াগ রাজ রেখেছে।
উল্লেখ্য আগামী বছরেই এলাহাবাদে কুম্ভ মেলা হবে। তার আগেই এলাহাবাদ-এর নাম পরিবর্তন নিয়ে আলোচনা শুরু হয় সরকারি মহলে। নাম পরিবর্তনের মধ্যে দিয়ে তা বাস্তবায়িত হলো। উত্তর প্রদেশের সরকার কুম্ভ মেলাকে নিয়ে বড় ধরনের প্রস্তুতি জোরকদমে ইতিমধ্যেই শুরু করে দিয়েছে।

আরও পড়ুন: ডঃ মনমোহন সিংয়ের অনুপস্থিতি টের পাচ্ছে দেশ: রাজ ঠাকরে

Check Also

আইএএস বুশরা বানু

IAS বুশরা বানুর সফলতার কাহিনী: মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা নক্ষত্র

সবার খবর, ওয়েব ডেস্ক: বুশরা বানু ইউপি’র কনৌজ থেকে এসেছেন। ইউপিএসসি ২০১৮ পরীক্ষায় তিনি ২৭৭তম …